UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগান সেনা অভিযানে ১৩১ তালেবান সদস্য নিহত

usharalodesk
আগস্ট ১, ২০২১ ৫:১৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে গত ২৪ ঘণ্টার সেনা অভিযানে বিদেশি জঙ্গিসহ মোট ১৩১ তালেবান সদস্য নিহত হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাবুল থেকে এই তথ্য জানায় আইআরআইবি।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আফগানিস্তানের ৮টি প্রদেশ বিশেষ করে হেরাত, কান্দাহার ও গজনিতে গত এক দিনের সেনা অভিযানে এসব তালেবান সদস্য নিহত এবং ৬২ জন আহত হয়েছেন। অভিযানে তালেবানের পেতে রাখা বেশ কয়েকটি মাইন ফিল্ড শনাক্ত এবং ধ্বংস করা হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির বাদাখশান প্রদেশে তালেবানের হয়ে লড়াই করা দুজন চেচেন নাগরিককে হত্যা করার দাবি করেছে।

একটি আফগান বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, গতকাল শনিবার (৩১ জুলাই) বাদাখশান প্রদেশের ইয়াওয়ান জেলায় চালানো এক বিমান হামলায় অন্তত ২১ তালেবান সদস্য নিহত হন। নিহতদের মধ্যে তিনজন কমান্ডার এবং দুজন চেচেন নাগরিক ছিলেন।

এছাড়াও আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তাখার প্রদেশের নিরাপত্তা সূত্রগুলো বলেছে, ওই প্রদেশের ২০টি গ্রাম হতে তালেবানদের হটিয়ে দিয়েছে সেনাবাহিনী। তাখার প্রদেশের তালিকান শহরে গত কয়েকদিন ধরে তালেবানের সাথে আফগান সেনাবাহিনীর তুমুল লড়াই হয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে গত কয়েক মাসে তালেবান দেশটির বিস্তীর্ণ অঞ্চল দখল করেছে। সাম্প্রতিকালে এসব জেলা পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে আফগান সেনাবাহিনী।

আফগানিস্তানের সরকারি সূত্রগুলো দাবি করছে যে, তারা গণবাহিনীর সহযোগিতায় তালেবানের হাতে বেদখল হওয়া বহু জেলা পুনরুদ্ধার করেছে।

(ঊষার আলো-এফএসপি)