UsharAlo logo
বুধবার, ২রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিবাচক মানসিকতা কঠিন কাজকেও সহজ করে দেয় : উপাচার্য

pial
আগস্ট ৩১, ২০২২ ৪:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের তৈরিকৃত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলার বিভিন্ন দিক নিয়ে আজ ৩১ আগস্ট (বুধবার) বিকাল ৩টায় জীববিজ্ঞান স্কুলের ডিন অফিসের কনফারেন্স রুমে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান বিশ্বমানে উন্নীত করতে হলে অন্যতম কাজ হলো যুগোপযোগী কারিকুলাভিত্তিক পাঠদান। উচ্চশিক্ষায় বিশ্বমান অর্জনে সরকারের গৃহীত পরিকল্পনা বাস্তবায়নে ইউজিসি, অ্যাক্রিডিটেশন কাউন্সিল কাজ করছে। এরই আলোকে বিএনকিউএফ এবং বিএসি’র গাইডলাইন অনুসরণ করে কারিকুলার উন্নয়নে ওবিই কার্যক্রম চলমান রয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় এক্ষেত্রে অগ্রসর অবস্থানে রয়েছে এবং এর কাজ প্রায় শেষ পর্যায়ে। এটা একটি বড় অর্জন। প্রকৃতপক্ষে ইতিবাচক মানসিকতা কঠিন কাজকেও সহজ করে দেয়। ওবিই কারিকুলা প্রণয়নের মতো এতো বড় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ সম্ভব হয়েছে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকের আন্তরিকতা, পরিশ্রম ও ইতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে। এজন্য তিনি সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সকল শিক্ষক ও বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান। একই সাথে কারিকুলার কয়েকটি দিকে পর্যবেক্ষণ ও পরামর্শ তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল্স এর পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. সিরাজুল হক। সভাপতিত্ব করেন সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর খোন্দকার কুদরতে কিবরিয়া।

স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর মো. সানাউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক নীপা অধিকারী। এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ, ডিসিপ্লিনের শিক্ষক ও অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।
এর আগে সকাল ১০টা ১৫ মিনিটে ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের সিএসই ডিসিপ্লিনের স্মার্ট ক্লাস রুমে গণিত ডিসিপ্লিনের তৈরিকৃত ওবিই কারিকুলার বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি গণিত ডিসিপ্লিনের ওবিই কারিকুলা প্রণয়নের জন্য ডিসিপ্লিনের সকল শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ জানান এবং কয়েকটি পর্যবেক্ষণ ও পরামর্শ তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. শরিফুল ইসলাম। সভাপতিত্ব করেন গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরা। স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. সরদার ফিরোজ আহম্মেদ।

এসময় অপর বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. শহিদুল ইসলাম অনলাইনে যুক্ত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে সিএসই ডিসিপ্লিন প্রধান এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।

(ঊষার আলো-এফএসপি)