UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের বিরুদ্ধে এবার ট্যাংকারে হামলার অভিযোগ যুক্তরাষ্ট্রের

usharalodesk
ডিসেম্বর ২৪, ২০২৩ ১১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারত মহাসাগরে বাণিজ্যিক একটি জাহাজের রাসায়নিক ট্যাংকারে ড্রোন হামলা হয়েছে। ইরান থেকে ছোড়া একটি ড্রোন সেটিতে হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর অভিযোগ করেছে যে, ইরান ওই ড্রোন ছুড়েছে। গতকাল শনিবার ভোরে এ ঘটনা ঘটে।

পেন্টাগনের একজন মুখপাত্র বলেছেন, জাপানের মালিকানাধীন ‘কেম প্লুটো’ নামে মোটরচালিত জাহাজটিতে লাইবেরিয়ার পতাকা ছিল। নেদারল্যান্ডস পরিচালিত রাসায়নিক ট্যাংকারটিতে গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় (গ্রিনিচ মান সময় সকাল ৬টায়) ইরান থেকে ছোড়া ড্রোনটি আঘাত করে। ভারত উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে ড্রোনটি ওই ট্যাংকারে আঘাত করে।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিন–ইসরাইল সংঘাত শুরুর পর আঞ্চলিক যে উত্তেজনা চলছে, এ ঘটনায় তা আরও বাড়বে। জাহাজ চলাচলে নতুন ঝুঁকি তৈরি হবে।

গাজায় ইসরাইলের হামলার প্রকাশ্যে সমালোচনা করেছে ইরান সরকার ও তাদের সমর্থিত ইয়েমেনের হুথি গোষ্ঠী।পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, ২০২১ সালের পর থেকে এ নিয়ে বাণিজ্যিক জাহাজে সপ্তমবারের মতো হামলা চালাল ইরান।এই হামলার ঘটনায় কেউ হতাহত হয়নি। ট্যাংকারে লাগা আগুন নিভিয়ে ফেলা হয়েছে।

জাতিসংঘে ইরানের প্রতিনিধিদলের মুখপাত্র এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।

ঊষার আলো-এসএ