UsharAlo logo
বৃহস্পতিবার, ৩রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্বোধন হলো জাতীয় পর্যায়ের প্ল্যাটফর্ম ‘শেকড়’

pial
আগস্ট ২৯, ২০২২ ৪:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : অক্সফাম ইন বাংলাদেশ বিগত ১০ বছর যাবত বাংলাদেশের ১৩টি জেলায় RECALL এবং EYW প্রকল্পবাস্তবায়ন করেছে, যার মাধ্যমে ৭৫০০০ গ্রামীণ নারী উদ্যোক্তা হিসেবে বিকশিত হয়েছে এবং ১৩০০০ যুব উদ্যোক্তা তৈরী হয়েছে।

অক্সফাম ইন বাংলাদেশ এই প্রকল্প সমাপ্তির পরে জাতীয় পর্যায়ের উদ্যোক্তাদের সহযোগিতা করা এবং বিশেষভাবে গ্রামীণ অর্থনীতিকে বিকশিত করতে এবং অংশীজনদের সম্পৃক্ত করতে একটি উন্নয়নমূখী কর্মকান্ড করার প্রত্যয়ে ‘শেকড়’ নামে একটি প্ল্যাটফর্মের উদ্বোধন করে ২৮ আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭টায় রাজধানীর বনানীতে পার্ল হোটেল-এ।

এই পুরো প্ল্যাটফর্মটির বাস্তবায়নে কাজ করেছে ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন। এই প্ল্যাটফর্মে ইতোমধ্যে যুক্ত হয়েছে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, বিভিন্ন পেশাজীবি সংগঠন, বিভিন্ন তথ্য-প্রযুক্তি নির্ভর সংগঠন সহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান। এই প্ল্যাটফর্মের আওতায় বিভিন্ন গ্রামীণ উদ্যোক্তা বিশেষভাবে গ্রামীণ নারীরা যেমন উপকৃত হবে যুবরাও তারা বিভিন্ন উদ্ধাভনী বিকাশ ঘটাতে সক্ষম হবেন বলে সবাই আশা করছে।

এই উদ্যোগটির মাধ্যমে বিভিন্ন অংশীজনদের একমঞ্চে আনার কাজটিও সহজ হবে এবং গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করার যে উদ্যোগ তা বেগবান হবে। এ প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বাবু স্বপন ভট্টাচার্য এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য জনাব আদিবা আনজুম মিতা (সংরক্ষিত আসন-রাজশাহী) এবং একই সাথে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অক্সফাম ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ এই আয়োজনে উপস্থিত ছিলেন। এখানে অক্সফাম প্রতিনিধি দল, প্রকল্পের কর্মকর্তাদের পাশাপাশি ধ্রুবতারা ইয়্যুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা অমিয় প্রাপন চক্রবর্ত্তী অর্ক উপস্থিত ছিলেন।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে নতুন নতুন কর্মকান্ড বেগবান যেমন হবে উদ্যোক্তারা উপকৃত হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করছেন। এই প্ল্যাটফর্মের সভাপতি হিসেবে রেজওয়ানুল হক জামি এবং সহসভাপতি হিসেবে নাসিমা আক্তার নিশা সহ ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

(ঊষার আলো-এফএসপি)