UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমায় যে চার খাবার

usharalodesk
জুন ২৪, ২০২১ ৭:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : কমবেশি আমরা সকলেই বেশ স্বাস্থ্য সচেতন হয়ে পড়েছি। তবে সঠিক নিয়ম না মানায় কিংবা না জানায় বিষয়টা হিতে বিপরীত হয়ে যায়। সেক্ষেত্রে আপনাকে ডায়েটে রাখতে হবে এমন কিছু খাবার যা চট করে ফ্যাট গলিয়েও দেবে সাথে আপনার খাবার সুস্বাদুও হবে।

১. ডিম- আদতে অনেকেই মনে করি যে ডিম খেলে ওজন বাড়ে তবে ডাক্তারেরাও আপনার ডায়েটে ডিম রাখেন। তার কারণ হল একটাই যে এটা পেটের ফ্যাট কমাতে জাদু দেখায়। সেদ্ধ করে কিংবা হাফ বয়েল করে আপনি খেতে পারেন রোজ সকালে। কয়টা করে খেতে হবে তা একজন ডায়েটিশিয়ানের সাথে কথা বলে জানতে পারেন। কিন্তু শুরুতেই একটার বেশি খাবেন না। এতে থাকা কোলিন ফ্যাট গলানোর কাজ করে থাকে।

২. ওটমিল- রিসার্চ বলছে যারা তিনবার বা তার থেকে বেশি ওট খান, তাদের পেটের চর্বি ১০% কম হয়ে থাকে সাধারণের চেয়ে। ফলে ব্রেকফাস্ট, লাঞ্চ অথবা ডিনারে একবার থেকে দুইবার হলেও রাখা দরকার ওটমিল।

৩. নারকেল তেল- অদ্ভুত লাগলেও মাথায় মাখার এই তেল পেটের চর্বি গলায় খুবই দ্রুত। আপনি চাইলে এটা দিয়ে রান্না করতে পারেন অথবা সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক চা চামচ নারকেল তেল খেতে পারেন। প্রথম প্রথম এর স্বাদ আর গন্ধ আপনার ভালো না লাগলেও মানুষ অভ্যাসের দাস। পেটের নীচের অংশের স্থুলতা সমস্যা থাকলে তাতেও কাজ করে এ তেল।

৪. ডার্ক চকোলেট- শুনতে অবাক লাগলেও চকোলেট ওজন কমাতে সাহায্যে করে। আমরা ভাবি চকোলেট কোনওদিনই ডায়েটে থাকতে পারে না ফলে যাদের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি, তারা চকোলেটের ধারে-কাছে কখনো ঘেঁষেন না। তবে বাজারে যে সাধারণ চকোলেট পাওয়া যায় তা কাজে আসে না। এর জন্য খেতে হবে ডার্ক চকোলেট। যেসব চকোলেটে ৭০%-এর উপরে কোকো রয়েছে, সেগুলোই আসলে কার্যকর। এর এন্টিঅক্সিডেন্ট পলিফেনল চর্বি গলিয়ে দেবে ঝরঝরে এক ফিগার।

(ঊষার আলো-এফএসপি)