UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাকালে যেভাবে ফল ও শাকসবজি জীবাণুমুক্ত করবেন

usharalodesk
জুলাই ৪, ২০২১ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সারা বিশ্বে এখন মহামারি করোনার প্রকোপ বিশাল আকার ধারণ করেছে। এমন সময় সর্বপ্রথম বাজার থেকে ফল ও সবজি কিনে আনলে অবশ্যই জীবাণুমুক্ত করা প্রয়োজন। অনেকে জীবাণুমুক্ত করতে তা দুই একদিন বাড়ির কোণে ফেলে রাখেন বা অনেকে শাকসবজি গরম পানিতে ধুয়ে তা খাওয়ার যোগ্য করে তোলেন। আসুন ফল ও শাকসবজি জীবাণুমক্ত করার সহজ উপায়গুলো জেনে নেওয়া যাক:

১- একটি বড় পাত্রে গরম পানি করে এর মধ্যে লবণ মিশান। কিন্তু পানি ফুটিয়ে নেওয়ার প্রয়োজন নেই। তারপর সবজিগুলো ভিজিয়ে রাখুন। তবে পেঁয়াজ ও রসুন ধুয়ে রাখলে খারাপ হয়ে যেতে পারে। তাই এগুলো কোনো কাগজের ঠোঙায় রাখতে হবে। রান্নার আগে এগুলো গরম পানি দিয়ে ধুয়ে ব্যবহার করুন।

২- মাটির তলার সবজির ক্ষেত্রে আরো বেশি সতর্ক হতে হবে। যেমন আলু, গাজর, আদা, পেঁয়াজ এবং রসুন কেনার পর আরো সতর্কতার সাথে এগুলো জীবাণুমুক্ত করতে হবে। পেঁয়াজ এবং রসুন বাদে অন্যান্য সবজির ক্ষেত্রে তা ভালো করে ধুয়ে নেবেন।

৩- সবজি কিংবা ফলে কখনও স্যানিটাইজার লাগাবেন না অথবা জীবাণুনাশক স্প্রে করবেন না। কারণ স্যানিটাইজার বা জীবাণুনাশক স্প্রে তে যে রাসায়নিক থাকে তা আপনার স্বাস্থ্যের ক্ষতিকারক।

৪- সবজি কখনও কাগজ পেতে টেবিল কিংবা মেঝের ওপর রাখবেন না। প্রথমেই সেই সবজি ধুয়ে জীবাণুমুক্ত করে শুকিয়ে নিয়ে তারপর ফ্রিজে তুলতে হবে।

৫- বাজার থেকে শাক কিনে নিয়ে এলে সেই শাককেও পরিষ্কার করা প্রয়োজন। তার জন্য একটি বাটিতে পানি নিয়ে সামান্য গরম করতে হবে। তার মধ্যেই মিশাবেন বেকিং সোডা। সেই পানিতে শাক ভিজিয়ে রাখতে হবে। এতে শাক জীবাণুমুক্ত করা সম্ভব।

(ঊষার আলো-এফএসপি)