UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষিতে স্নাতক গুচ্ছ ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ

usharalodesk
জুলাই ১৭, ২০২১ ৭:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতক গুচ্ছ ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। গতকাল শুক্রবার (১৬ জুলাই) কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

পরীক্ষার নীতিমালা অনুযায়ী, সাত বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ১০ গুণ অর্থাৎ ৩৪ হাজার ১৯০ জন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। ফলে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১০ জন।

মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রসায়ন, জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়গুলোতে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম তৈরি করে ফল প্রকাশ করা হয়। যেসব আবেদনকারীর মোট প্রাপ্ত নম্বর ১০৩৭ কিংবা তার ঊর্ধ্বে কেবল তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। কিন্তু যেসব আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না তাদের ভর্তি ফি’র ৭০০ টাকা ফেরত দেয়া হবে।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, এবার ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩ হাজার ৪১৯টি। তার মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি এবং  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি আসন রয়েছে।

গত ১০ জুন কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য আবেদনের শেষ তারিখ ছিল। এ সময়সীমার মধ্যে আবেদন জমা পড়েছে মোট ৮০ হাজার ৯৩৩টি। করোনা পরিস্থিতি বিবেচনায় ভর্তি পরীক্ষার তারিখ ৩১ জুলাই থেকে পিছিয়ে নিয়ে ৪ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)