UsharAlo logo
শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষি পন্যের লাভজনক মূল্য নির্ধারণ ও কৃষি সমস্যা সমাধানের দাবী উত্থাপন

koushikkln
ডিসেম্বর ৫, ২০২১ ৪:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : খাদ্য অধিকার সপ্তাহ উপলক্ষে দেশের সকল নাগরিকের জন্য জীবিকার নিশ্চয়তা, খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত এবং কৃষি পন্যের লাভজনক মূল্য নির্ধারণ ও স্থানীয় কৃষি সমস্যা সমাধানের দাবীতে বটিয়াঘাটায় কৃষক গণশুনানী আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংগঠন লোকজ এবং খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি), বাংলাদেশ। রবিবার (০৫ ডিসেম্বর) খুলনার বটিয়াঘাটা গঙ্গারামপুর স্টার ইউনিট ক্লাব মাঠে অনুষ্ঠিত গণশুনানীতে বটিয়াঘাটা ও দাকোপের বিভিন্ন এলাকার শতশত কৃষক অংশগ্রহণ করেন।

বটিয়াঘাটা উপজেলা কৃষি অফিসার রবিউল ইসলামের সভাপতিত্বে এবং লোকজ-এর নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের সঞ্চালনায় অনুষ্ঠিত গণশুনানীতে প্যালেন জুরি বোডের সদস্য ও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: হাফিজুর রহমান, খুলনা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ কৃষিবিদ ড. এস এম ফেরদৌস, ডিএই খুলনার সাবেক উপ-পরিচালক পঙ্কজ কান্তি মজুমদার, খুলনা জেলা বীজ প্রত্যয়ণ অফিসার মো: নজরুল ইসলাম, ইউপি সদস্য কামরুল শেখ, মহিলা ইউপি সদস্য সেলিনা ইয়াসমিন পলি, অবসরপ্রাপ্ত শিক্ষক নিকুঞ্জ বিহারী সরকার, সাংবাদিক রিংটন ম-ল, উপসহকারী কৃষি অফিসার মিহির কান্তি বৈরাগী, বিষাদসিন্দু ম-ল।
গণশুনানীতে এলাকার বিভিন্ন কৃষিভিত্তিক সমস্যা তুলে ধরেন বটিয়াঘাটা উপজেলা মৈত্রী কৃষক ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ ম-ল, বৃত্তিশলুয়া কৃষক সংগঠনের সভাপতি বিভাস রায়, বুনারাবাদ লাল সবুজ কৃষক সংগঠনের সভাপতি ঠাকুর দাস রায়, আন্ধারিয়া বণফুল কৃষক সংগঠনের সভাপতি অরুণ বিশ্বাস, সবুজ নারী কৃষক সংগঠনের ক্যাশিয়ার বন্দনা রায় এবং দাকোপ উপজেলার কৃষক সংগঠনের প্রতনিধি বিদ্যুৎ ঘরামী।

গণশুনানীতে কৃষি পন্যের লাভজনক মূল্য নির্ধারণ ও কৃষি সমস্যা সমাধানের দাবী জানিয়ে বক্তারা বলেন, খাদ্য প্রত্যেক মানুষের মৌলিক অধিকার। খাদ্য অধিকার প্রতিটি মানুষের ক্ষুধা, খাদ্য নিরাপত্তাহীনতা এবং পুষ্টি বিষয়ক অধিকার রক্ষা করে। খাদ্য অধিকার একজন মানুষের অস্তিত্বের সাথে সম্পর্কিত। খাদ্যের অধিকার পূরণ মানুষের অস্তিত্ব¡ টিকিয়ে রাখার পুর্বশর্ত। কৃষকই কৃষি উৎপাদন অব্যাহত রেখে মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেই কৃষককে বাঁচিয়ে রাখতে কৃষি পণ্যের লাভজনক মূল্য নির্ধারণ করতে হবে এবং স্থানীয় কৃষিভিত্তিক সমস্যা যেমন, ভরাটকৃত নদী-খাল খননের মাধ্যমে কৃষির জন্য মিষ্টি পানির আঁধার তৈরি, সরকার ঘোষিত কৃষি প্রণোদনা/কৃষি ভর্তুকী সকল কৃষকদের মাঝে বিতরণ, বটিয়াঘাটা ও দাকোপ উপজেলার আংশিক এলাকা তরমুজ জোন ঘোষণা ও সার্বিক সহযোগিতা প্রদান এবং ক্রেতা বা ফড়িয়াদের সিন্ডিকেট বিলুপ্ত এবং কৃষিপণ্য ক্রয়-বিক্রয়ে দুতরফা খাজনা আদায় বন্ধ করতে হবে।