UsharAlo logo
বুধবার, ২রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

খুবির এগ্রোটেকনোলজি ও সিএসই ডিসিপ্লিনে ওবিই কারিকুলা শীর্ষক কর্মশালা

pial
আগস্ট ২৯, ২০২২ ৪:৫২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের তৈরিকৃত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলার বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা আজ ২৯ আগস্ট (সোমবার) সকাল ১০টায় জীববিজ্ঞান স্কুলের ডিন অফিসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের শিক্ষা-গবেষণার অভিলক্ষ্য বাস্তবায়নে নানামুখী প্রচেষ্টা অব্যাহত রয়েছে। প্রকৃতপক্ষে একটি প্রতিষ্ঠানের সাফল্য অর্জিত হয় সামগ্রিক প্রচেষ্টায়। এ বিশ্ববিদ্যালয়ে ওবিই কারিকুলা প্রণয়নে শিক্ষকমণ্ডলী শিক্ষা কার্যক্রমের মধ্যেও যে পরিশ্রম ও প্রচেষ্টা চালাচ্ছেন তা সত্যিই আমাদের মধ্যে আশা জাগিয়েছে। এটা খুলনা বিশ্ববিদ্যালয়ের জন্য এক অসাধারণ কর্মস্ফূর্তির উদাহরণ।

তিনি আরও বলেন, আমরা বিএনকিউএফ এবং বিএসি’র শর্ত পূরণ করে অ্যাক্রিডিটেশন লাভের সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছি। ইতোমধ্যে অনেকগুলো শর্তই পূরণ হয়েছে। বাকিগুলো অর্জনে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। অ্যাক্রিডিটেশন অর্জনের লক্ষ্যে প্রাক-প্রস্তুতি যাচাই করার জন্য আগামী বছরের প্রথম দিক থেকে আন্তঃডিসিপ্লিন পর্যায়ে র‌্যাংকিং প্রথা চালু হবে। একটি টেকনিক্যাল কমিটি গঠনের মাধ্যমে এই যাচাই প্রক্রিয়ায় বোঝা যাবে অ্যাক্রিডিটেশন লাভের জন্য আমাদের কোথায় ল্যাপস-গ্যাপস রয়েছে। আগামী বছর আমাদের প্রস্তুতি শেষ হবে এবং আশা করা যায় ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে আমরা অ্যাক্রিডিটেশন লাভের জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে আবেদন সাবমিট করতে পারবো।

তিনি এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রশংসা করেন এবং অন্যতম একটি সুন্দর ওবিই কারিকুলা প্রণয়নের জন্য ডিসিপ্লিনের সকল শিক্ষক ও বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস ও আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। সভাপতিত্ব করেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শামীম আহমেদ কামাল উদ্দিন খান। স্বাগত বক্তব্যে প্রণীত ওবিই কারিকুলার বিভিন্ন দিক তুলে ধরেন ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদ। কর্মশালা সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক জয়ন্তী রায়।

এসময় বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ-এর কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোজাহার আলী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের প্ল্যান্ট প্যাথলজি বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. শহিদুল ইসলাম এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ, ডিসিপ্লিনের শিক্ষক ও অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।
পরে বিকাল ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিসিপ্লিনের তৈরিকৃত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলার বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের সংশ্লিষ্ট ডিসিপ্লিনের স্মার্ট ক্লাস রুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল ডিসিপ্লিনে ওবিই কারিকুলা প্রণয়নের মতো যে বিরাট কর্মযজ্ঞ মাত্র দু’মাস আগে শুরু হয়েছিলো, তা এখন শেষ পর্যায়ে। শিক্ষকবৃন্দ তাঁদের একাডেমিক টার্মের দায়িত্ব পালনের পাশাপাশি এই কারিকুলা প্রণয়নের যে চ্যালেঞ্জ গ্রহণ করেছেন তা অত্যন্ত আশাব্যঞ্জক। এ পর্যন্ত ২৩টি ডিসিপ্লিনের ওবিই কারিকুলা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। দু-একদিনের মধ্যে প্রায় সকল ডিসিপ্লিনের এই ওবিই কারিকুলা প্রণয়ন কাজ শেষ হবে। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। তিনি সিএসই ডিসিপ্লিনের ওবিই কারিকুলা প্রণয়নের জন্য ডিসিপ্লিনের সকল শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ জানান এবং কয়েকটি পর্যবেক্ষণ ও পরামর্শ তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন (চলতি দায়িত্ব) প্রফেসর ড. মুন্নুজাহান আরা ও আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। সভাপতিত্ব করেন সিএসই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আবু শামীম মোহাম্মদ আরিফ। স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. আনিসুর রহমান। এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ, ডিসিপ্লিনের শিক্ষক ও অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।

(ঊষার আলো-এফএসপি)