UsharAlo logo
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

খুবির রূপকল্প, অভিলক্ষ্য, গবেষণা নীতি ও কৌশল প্রণয়ন নিয়ে মতবিনিময় অনুষ্ঠিত

pial
মে ৩০, ২০২২ ৪:২৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ের রূপকল্প, অভিলক্ষ্য, উদ্দেশ্য, শ্লোগান এবং গবেষণা নীতি ও কৌশল প্রণয়ন নিয়ে এক মতবিনিময় সভা গতকাল বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান ও সংশ্লিষ্ট কমিটির সভাপতি এবং সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের জন্য রূপকল্প, অভিলক্ষ্য, উদ্দেশ্য, শ্লোগান এবং গবেষণা নীতি ও কৌশল প্রণয়নের বিষয়টি খুবই জরুরি। আমরা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে বিভিন্ন উদ্যোগ ও প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে আমাদের আলোচ্য বিষয়গুলো স্থির করে সে লক্ষ্যেই এগোতে হবে।
তিনি শিক্ষকদের প্রতি শিক্ষাদানের পাশাপাশি গবেষণা কার্যক্রম জোরদারের আহ্বান জানান। কেননা গবেষণা ছাড়া বিশ্ববিদ্যালয়ের উৎকর্ষ অর্জন সম্ভব নয়। তিনি কমিটির উপস্থাপনার বিভিন্ন দিকে আলোকপাত করে এই কমিটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কষ্টসাধ্য এ কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে নিয়ে আসার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান এবং খুব শীঘ্রই বিষয়টি চূড়ান্ত করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে সভার শুরুতে সংশ্লিষ্ট বিষয়ে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির সভাপতি বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন পাওয়ার পয়েন্টে কমিটি প্রণীত খসড়ার সারসংক্ষেপ উপস্থাপন করেন। পরে কমিটির সদস্য প্রফেসর ড. মো. মতিউল ইসলাম রূপকল্প, অভিলক্ষ্য, উদ্দেশ্য ও শ্লোগান সম্পর্কে প্রণীত খসড়ার বিভিন্ন দিক তুলে ধরেন। একইভাবে কমিটির অপর সদস্য প্রফেসর ড. মো. জাকির হোসেন গবেষণা নীতি ও কৌশল বিষয়ে প্রণীত খসড়ার উল্লেখযোগ্য দিক উপস্থাপন করেন। বিস্তারিত আলোচনার পর এ বিষয়ে প্রাপ্ত পর্যবেক্ষণ এবং আরও কোনো বিষয়ে অভিমত/পরামর্শ থাকলে তা আগামী ০৫ জুনের মধ্যে লিখিতভাবে কমিটির নিকট পেশ করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

(ঊষার আলো-এফএসপি)