UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে দুই ব্যক্তির জেল-জরিমানা

usharalodesk
মে ২২, ২০২১ ৬:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : বিশ্ব তামাক মুক্ত দিবস, ২০২১‘-কে সামনে রেখে খুলনা জেলায় ধুমপান ও তামাক বিরোধী অভিযান জোরদার করা হয়েছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশে ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোঃ ইউসুপ আলীর তত্ত্বাবধানে শনিবার(২২ মে) খুলনা মহানগরে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালিত হয়।  মোবাইল কোর্ট পরিচালনাকালে দৌলতপুরের সেফ এন্ড সেভচেইনসপের পশ্চিম পার্শ্বস্থ চায়ের দোকান বাপ্পী টি-স্টল‘-এ দুই ব্যক্তিকে ট্যাব ব্যবহার করে সিগারেটের বিজ্ঞাপন প্রদর্শন করতে দেখা যায়। এসময় ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ‘-এর এমপ্লয়িদ্বয় প্রোমোশনাল বিজ্ঞাপনের অংশ হিসেবে হ্রাসকৃত মূল্যে সিগারেট, দেশলাই ও গ্যাস লাইটার বিক্রয় করছিলেন। এই কর্মকাণ্ড ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক অপরাধ হওয়ায় যথাযথ প্রসিকিউশনের ভিত্তিতে আভিযোগ আমলে নেওয়া হয়। অপরাধের সাথে সংশ্লিষ্ট সরঞ্জামাদি জব্দ করা হয় এবং অভিযোগ গঠনপূর্বক আসামির দোষ স্বীকারোক্তির ভিত্ততে সাজা প্রদান করা হয়।

কর্তব্যরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এক আসামিকে উক্ত আইনের সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক ১০ দিনের কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন এবং অপর আসামিকে ৫ দিনের কারাদণ্ড ও ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসন, খুলনার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক।

মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন দৌলতপুর থানার এস আই (নিঃ) ইব্রাহিম তালুকদারসহ পুলিশের অন্যান্য সদস্যগণ এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে নিয়োজিত অর্গানাইজেশন এইড ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার কাজী মোহাম্মদ হাসিবুল হক। প্রকাশ্যে ধুমপান রোধে এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের এমন উদ্যোগ অব্যাহত থাকবে।

 (ঊষার আলো-আরএম)