UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় শেখ রাসেল দিবসের কর্মসূচি

usharalodesk
অক্টোবর ১৬, ২০২২ ৪:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: আগামী ১৮ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২২ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে খুলনা জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

১৮ অক্টোবর সকাল সাড়ে আটটায় নগরীর শহিদ হাদিস পার্ক থেকে সার্কিট হাউজ ময়দান পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। পরে সার্কিট হাউজ মাঠে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১০টায় খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে রাজধানী ঢাকা থেকে কেন্দ্রীয়ভাবে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে। একই স্থানে সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা, কেক কাটা, শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষ্যে সুবিধাজনক সময়ে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ডিজিটাল ল্যাব নির্বাচন ও প্রেজেন্টেশন প্রতিযোগিতা এবং ‘একটি স্বপ্নের নাম শেখ রাসেল’ শীর্ষক প্রামাণ্যচিত্রটি শহিদ হদিস পার্ক, রেলওয়ে স্টেশনসহ জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বড় পর্দায় প্রদর্শন করা হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেল দিবস উদযাপন করবে।

দিবসটি উপলক্ষ্যে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। চিত্রাংকনের বিষয়: আমার তুলিতে শেখ রাসেল, প্রতিযোগিদের বয়স ৮-১২ বছর। রচনা প্রতিযোগিতার বিষয়: প্রিয় শেখ রাসেল, প্রতিযোগিদের বয়স: ১৩-১৮ বছর। জেলা ও মহানগরীর মসজিদসমূহে শেখ রাসেল ও বঙ্গবন্ধু পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত, দোয়া মাহফিল এবং মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

দুপুরে শিশু সনদ, এতিমখানা ও শিশু পরিবারসমূহে উন্নতমানের খাবার পরিবেশন এবং শিশুদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হবে। বিভাগীয় জাদুঘর ও প্রত্নতত্ত্ব স্থানে দিনব্যাপী শিশু-কিশোরদের জন্য বিনা টিকিটে পরিদর্শনের সুযোগ থাকবে। দিবসটি উপলক্ষ্যে স্থানীয় সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র, নিবন্ধ ও প্রবন্ধ প্রকাশ করবে।

ঊষার আলো-এসএ