UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে নতুন ৫টি গ্যান্ট্রি ক্রেন

usharalodesk
মে ৮, ২০২২ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং-এ সক্ষমতা বাড়াতে বন্দরে যুক্ত হচ্ছে নতুন ৫টি গ্যান্ট্রি ক্রেন। এর মধ্যে রয়েছে ২টি কী গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন (আরটিজি)।

চীনের তৈরি এই ৫টি গ্যান্ট্রি ক্রেন গতকাল (শনিবার) জেন হুয়া নামক একটি জাহাজে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। আজ (রোববার) ক্রেনগুলো আনলোড করে স্থাপনের কার্যক্রম শুরু হবে।

রোববার (৮ মে) সকালে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক জানান, চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং এবং আমদানি রপ্তানি কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বন্দরে নানা অত্যাধুনিক ইকুইপমেন্ট যুক্ত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় নতুন করে ৫টি গ্যান্ট্রি ক্রেন আমদানি করা হয়েছে। ইতোমধ্যে ৫টি ক্রেন নিয়ে জাহাজ বন্দরে এসে পৌঁছেছে। এগুলো আজ আনলোড করে স্থাপনের পর প্রথমে ট্রায়াল ও পরে অপারেশনাল কার্যক্রমে যুক্ত করা হবে।

বন্দরসূত্র জানায়, চট্টগ্রাম বন্দরের সিসিটি ও এনসিটিতে মোট ১৪টি কী গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) অপারেশনে আছে। নতুন ২টি কিউজিসি এনসিটি-৫ বার্থে স্থাপন করা হবে। বন্দরের রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন (আরটিজি) আছে ৩৯টি।

নতুন আমদানিকৃত তিনটি আরটিজি রেফার ইয়ার্ডে অপারেশনে যুক্ত করা হবে। এতে বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং ও অপারেশনাল গতি বৃদ্ধি পাবে। বাড়বে বন্দরের সক্ষমতাও।

ঊষার আলো-এসএ