UsharAlo logo
রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চার স্থানে কাদেরসহ ৭৫০ জনের বিরুদ্ধে মামলা

usharalodesk
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৩:২৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট :  বৈষম্যবিরোধী আন্দোলনে গুলি করে হত্যা ও পরিকল্পিত হামলার অভিযোগে ওবায়দুল কাদের ও আসাদুজ্জামান খান কামালসহ ৭৫০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ঢাকার সাভার, খুলনা, গাজীপুরের কালিয়াকৈর ও টাঙ্গাইলের মধুপুরে বুধ ও বৃহস্পতিবার এসব মামলা হয়।

ঢাকা উত্তর : আন্দোলনে গুলি করে তুহিন আহমেদ নামে এক কাঠমিস্ত্রিকে হত্যার ঘটনায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ২৯৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার রাতে সাভার মডেল থানায় মামলাটি করেন নিহতের স্ত্রী রিয়া শেখ। তুহিন ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর থানার সোনারামপুর গ্রামের সগির আহমেদের ছেলে। ২০ জুলাই বিকালে রানা প্লাজা এলাকায় বুকে গুলিবিদ্ধ হয়ে মারা যান তিনি। মামলার অপর আসামিদের মধ্যে রয়েছেন-সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ-সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম।

মধুপুর (টাঙ্গাইল) : ছাত্র-জনতার আন্দোলনে হামলার অভিযোগে সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকসহ ১১৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বুধবার টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মধুপুর থানা আমলি আদালতে অভিযোগ দেন পৌর এলাকার মালাউড়ী গ্রামের জাহিদ হাসান। বৃহস্পতিবার সকালে বিচারক মামলাটি আমলে নিয়ে মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এফআইআর হিসাবে গ্রহণের নির্দেশ দিয়েছেন। অভিযোগে বলা হয়েছে, ৪ আগস্ট মধুপুরে আব্দুর রাজ্জাকের নির্দেশে পরিকল্পিতভাবে আন্দোলনকারীদের ওপর হামলা হয়েছে।

খুলনা : আড়ংঘাটা থানা বিএনপির অফিস ভাঙচুরের অভিযোগে সাবেক শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, সাবেক এমপি ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেনসহ ৪৩ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার আড়ংঘাটা ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক নারায়ণ মিশ্র বাদী হয়ে থানায় এ মামলা করেন। ওসি মো. হেলাল উদ্দীন জানান, ৪ আগস্ট বিএনপির অফিস ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনায় মামলা হয়েছে। অপর আসামিদের মধ্যে রয়েছেন-দিঘলিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম, মহানগর যুবলীগের সভাপতি মো. শফিকুর রহমান পলাশ, সাধারণ সম্পাদক শেখ শাহজালাল হোসেন সুজন প্রমুখ।

কালিয়াকৈর (গাজীপুর) : সাবেক মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও নৌপরিবহণমন্ত্রী শাজাহান খানসহ ২৩২ জনের বিরুদ্ধে কালিয়াকৈর থানায় হত্যা মামলা হয়েছে। সফিপুর বাজারে অন্তর হোসেন (২২) নমে এক যুবক নিহতের ঘটনায় মামলাটি করা হয়। বুধবার রাতে নিহতের চাচাতো ভাই সাইফুল ইসলাম বাদী হয়ে এ হত্যা মামলা করেন।

ঊষার আলো-এসএ