UsharAlo logo
মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চালের আমদানি ও রেগুলেটরি শুল্ক কমল

ঊষার আলো ডেস্ক
অক্টোবর ২১, ২০২৪ ৭:২৯ অপরাহ্ণ
Link Copied!

চালের সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে আমদানি শুল্ক ও রেগুলেটরি শুল্ক কমানোর পাশাপাশি আগাম কর প্রত্যাহার করা হয়েছে বলে রোববার জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাজারে চালের সরবরাহ বৃদ্ধি, দেশের আপামর জনগণের ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং চালের মূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে ও সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড চালের ওপর আমদানি শুল্ক ও রেগুলেটরি শুল্ক হ্রাস এবং আগাম কর প্রত্যাহার করে জাতীয় রাজস্ব বোর্ড হতে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

‘চালের ওপর বিদ্যমান আমদানি শুল্ক ২৫ শতাংশ হতে হ্রাস করে ১৫ শতাংশ, বিদ্যমান রেগুলেটরি শুল্ক ২৫ শতাংশ হতে হ্রাস করে পাঁচ শতাংশ এবং বিদ্যমান পাঁচ শতাংশ আগাম কর সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে।’

এতে আরও বলা হয়, চাল আমদানিতে বিদ্যমান শুল্ক-করাদি হ্রাস করার ফলে আমদানি পর্যায়ে প্রতি কেজি চালের আমদানি ব্যয় ১৪.৪০ টাকা কমবে।

আমদানি শুল্ক ও রেগুলেটরি শুল্ক হ্রাস এবং আগাম কর প্রত্যাহারের ফলে বাজারে চালের সরবরাহ বৃদ্ধি পাবে, দেশের আপামর জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে এবং চালের মূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে মর্মে জাতীয় রাজস্ব বোর্ড আশা করছে।