UsharAlo logo
মঙ্গলবার, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

pial
অক্টোবর ৩০, ২০২২ ২:১৬ অপরাহ্ণ
Link Copied!

তথ্যবিবরণী : সমাবেশ, বর্ণাঢ্য র‌্যালি, হাত ধোয়া প্রদর্শন ও আলোচনা সভার মধ্য দিয়ে আজ (রবিবার) খুলনায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়।

দিবসটি উপলক্ষ্যে সকালে খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার বলেন, মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ পানি পান করা, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহার এবং পরিস্কার পরিচ্ছন্ন থাকা অন্যতম পূর্বশর্ত। অপরিচ্ছন্ন হাতের কারণে অনেক রোগ হয়। এজন্য সঠিকভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে। তিনি বলেন, সরকারি-বেসরকারি সংস্থা, জনপ্রতিনিধিসহ সকলের সক্রিয় অংশগ্রহণ ছিলো বলেই দেশে প্রায় শতভাগ স্যানিটেশন কাভারেজ অর্জন হয়েছে। আগের তুলনায় মানুষের মধ্যে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহার বৃদ্ধি পেয়েছে। প্রতিটি স্কুলে শিক্ষার্থীদের জন্য হাইজিন কর্ণার স্থাপন করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্ততৃা করেন খুলনা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আকমল হোসেন। অনুষ্ঠানে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম বক্তৃতা করেন। খুলনা জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবসের এবারের প্রতিপাদ্য ‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’ এবং ‘বর্জ্যরে পরিবোধন নিশ্চিত হবে টেকসই স্যানিটেশন’।

এর আগে দিবসটি উপলক্ষ্যে খুলনা শহিদ হাদিস পার্ক থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করে। পরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে হাত ধোয়া প্রদর্শনীর আয়োজন করা হয়।

(ঊষার আলো-এফএসপি)