UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

টকশোতে গবেষণা নিবন্ধের অপব্যাখ্যা দেওয়ায় খুবি শিক্ষক সমিতির প্রতিবাদ

pial
নভেম্বর ৬, ২০২২ ৫:১৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : একাত্তর টেলিভিশনে গত ০২ নভেম্বর ২০২২ খ্রি. তারিখে প্রচারিত একটি টক-শোতে ‘Human health implications of trace metal contamination in top soils and brinjal fruits harvested from a famous brinjal-producing area in Bangladesh’ শীর্ষক ‘Scientific Reports’ জার্নালে প্রকাশিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন এঁর একটি গবেষণা নিবন্ধের অপব্যাখ্যা করে উল্লিখিত টক শো এর উপস্থাপকসহ তাঁর অন্য দু’জন সহকর্মী অবিজ্ঞানসুলভ কথাবার্তা ও আক্রমণাত্মক বাক্যবাণে সংশ্লিষ্ট গবেষককে নাজেহাল ও অসম্মানিত করেছেন।

এই ধরণের অপব্যাখ্যামূলক, আক্রমণাত্মক ও অবিজ্ঞানসুলভ কথাবার্তা প্রমিত সাংবাদিকতা ও স্বাভাবিক সৌজন্যতার সম্পূর্ণ পরিপন্থী।

রবিবার (৬ নভেম্বর) খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মো. শরীফ হাসান লিমন ও যুগ্ম সম্পাদক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

প্রতিবাদলিপিতে উল্লেখ করা হয়, সংবাদ মাধ্যমের সাথে সম্পৃক্ত ব্যক্তিদের যেভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছানোর সুযোগ আছে বোধ করি, অন্য কোন পেশায় সে সুযোগ নেই। কাজেই সংবাদমাধ্যমগুলো সুযোগ্য মানুষদের বিচরণে মুখরিত হোক। খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রত্যাশা এই যে, সাংবাদিকতার মহান চর্চায় সৌজন্যতা, সম্মান ও জ্ঞান নির্ভরতার প্রাধান্য পাবে।

(ঊষার আলো-এফএসপি)