UsharAlo logo
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টানা ১৪ দিন চিনি না খেলে শরীরে যা ঘটবে

ঊষার আলো ডেস্ক
জুলাই ২৮, ২০২৪ ৬:১৪ অপরাহ্ণ
Link Copied!

চিনিকে সাদা বিষ বলা হয়। ধূমপানের মতো এটিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ওজন বৃদ্ধির থেকে শুরু করে ক্যানসার— সবকিছুর জন্যই চিনি দায়ী। এই উপাদানটির অনেক অপকারিতা রয়েছে। তাই অনেকে চিনির বদলে গুড় বা মধু ব্যবহার করেন।

কখনো কি ভেবেছেন, চিনি খাওয়া ছেড়ে দিলে কী ঘটবে শরীরে? বিশেষজ্ঞদের মতে, টানা ১৪ দিন চিনি খাওয়া থেকে বিরত থাকলে শরীরে দেখা দিতে পারে আশ্চর্যকর কিছু পরিবর্তন। টানা ১৪ দিন চিনি ছাড়া থাকলে শরীরে কী ঘটবে চলুন জেনে নিই-

দিন ১ – ৩ 

আপনি যদি চিনি খেতে অভ্যস্ত হন তাহলে প্রথম কিছুদিন খুব অসুবিধা হবে। চিনি ছাড়ায় প্রাথমিক অবস্থায় মাথাব্যথা, পেট ব্যথা, ক্লান্তি এসব সমস্যা দেখা দিতে পারে। এতে চিন্তিত হবেন না। এগুলো বেশ স্বাভাবিক বিষয়।

দিন ৪ – ৭

৪ দিনের পর থেকেই আপনার মানসিক শক্তি উন্নত হতে শুরু করবে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকতে শুরু করবে। আপনি আপনার শরীরের ওপর সঠিকভাবে ফোকাস করতে পারবেন।

দিন ৮ – ১০

১০ দিন অতিক্রান্ত হওয়ার আগেই পাচনতন্ত্র আগের থেকে অনেক ভালোভাবে কাজ করতে শুরু করবে। এতে গ্যাস, কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে পেটের অন্যান্য সমস্যা খুব সহজে মিটে যাবে।

দিন ১১ – ১৪

চিনি ছাড়ার দুই সপ্তাহ পর থেকেই আপনি বুঝতে পারবেন আপনার ঘুম আগে থেকে অনেক ভালো হচ্ছে। অতিরিক্ত চিনি খেলে শরীরে যে ঘুমের ব্যাঘাত দেখা দেয় তা একেবারেই মিটে যাবে।

চিনি খাওয়া কমিয়ে দিলে আপনি যে শারীরিক উপকারিতাগুলো পাবেন তা হলো হৃদরোগের ঝুঁকি কমে যাবে। এতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে, ফলে ডায়াবেটিসও থাকবে নিয়ন্ত্রণে। চিনি খাওয়া ছাড়লে ত্বক হয়ে উঠবে আরও বেশি উজ্জ্বল ও মসৃণ।

মেজাজের খিটখিটে ভাব দূর হবে। মন থাকবে ফুরফুরে। তাই সার্বিকভাবে নিজেকে সুস্থ রাখতে এখন থেকেই ১৪ দিন নো সুগার চ্যালেঞ্জ শুরু করুন। প্রথমদিকে কিছুটা কষ্ট হলেও চিনি ছাড়া খাওয়ার অভ্যাস হয়ে গেলে আর কষ্ট হবে না।