UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ পরিকল্পনায় রাজধানীর আ.লীগ নেতা টিপু হত্যা

koushikkln
এপ্রিল ১, ২০২২ ৮:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : দীর্ঘ পরিকল্পনায় হত্যা করা হয়েছে রাজধানীর মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুকে। প্রায় এক মাসে পরিকল্পনার ওই বৈঠকের সমন্বয় করেন সাবেক যুবলীগ নেতা বোচা বাবু হত্যা মামলার অন্যতম আসামি মুসা।

মামলার তদন্তে থাকা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) একাধিক কর্মকর্তা এসব তথ্য সাংবাদিকদের জানিয়েছেন।

তদন্ত সংশ্লিষ্ট ডিবি সূত্র জানিয়েছে, রাজধানীর গোড়ান এলাকার একটি ভবনে এক মাস আগের ওই পরিকল্পনায় স্থানীয় বেশ কয়েকজন রাজনৈতিক নেতা, পলাতক শীর্ষ সন্ত্রাসী প্রকাশ-বিকাশ গ্রুপ, জিসান গ্রুপ, ফ্রিডম মানিক গ্রুপ ও ইখতিয়ারের লোকজন উপস্থিত ছিলেন।

ওই সভার সমন্বয়কারী ছিলেন বোচা বাবু হত্যার মামলার অন্যতম আসামি মুসা। মূলত বোচা বাবু হত্যাকে কেন্দ্র করে টিপুর সঙ্গে বিরোধের পাশাপাশি এলাকার রাজনীতি, চাঁদাবাজি ও ঠিকাদারি নিয়ন্ত্রণ করতে অনেক ব্যক্তির স্বার্থে টিপুকে হত্যা করা হয়। টিপুকে হত্যার সমন্বয় করে মুসা এরই মধ্যে দেশ থেকে পালিয়েছেন বলে আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন।

টিপুকে হত্যার জন্য দুটি কিলার গ্রুপ বাছাই করা হয়। এর মধ্যে একটি গ্রুপের শ্যুটার হিসাবে দায়িত্ব পালন করেন মাসুম মোহাম্মদ আকাশ ও তার সহযোগী এবং আরেকটি গ্রুপ ব্যাকআপ হিসাবে ঘটনাস্থলে ছিলেন। সেই গ্রুপের অস্ত্রধারীর অস্ত্র থেকেও গুলি হয়েছে বলে আলামত পাওয়া গেছে। তবে সেই গ্রুপের শ্যুটার কে সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ডিবির এক কর্মকর্তা বলেন, এর আগে ক্যাসিনো কা-ের ঘটনায় আওয়ামী লীগ ও যুবলীগের প্রভাবশালী বেশকয়েকজন নেতা গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছে। এরপর থেকে টিপু একক আধিপত্য বিস্তারের চেষ্টা করেন মতিঝিল এলাকায়। নিয়ন্ত্রণ করেন ঠিকাদারি। এ ছাড়া রিয়াজুল হক খান মিল্কী হত্যাকা-ের পর দীর্ঘদিন গুরুত্বের বাইরে থাকলেও হঠাৎ দলে তার গুরুত্ব বাড়তে থাকে। প্রভাব হারাতে থাকেন আগের ক্ষমতাসীনরা। মতিঝিল, আরামবাগ, এজিবি কলোনি, শাহজাহানপুর, কমলাপুর টিপুর একক নিয়ন্ত্রণে আসতে থাকে ক্রমান্বয়ে। টিপু ও তার স্ত্রী কাউন্সিলর ডলির ঘনিষ্ঠজনরাই এলাকা দাপিয়ে বেড়াচ্ছিলেন।
ডিবির মতিঝিল বিভাগের উপ কমিশনার রিফাত রহমান শামীম বলেন, টিপু হত্যাকা-ে বিভিন্ন সূত্র থেকে নানান ধরনের তথ্য পাওয়া যাচ্ছে। তদন্তে কিছুটা অগ্রগতি আছে।

ঘটনাস্থল থেকে দুই ধরণের আগ্নেয়স্ত্রের খোসা উদ্ধার করা হয়েছে জানিয়ে এক কর্মকর্তা বলেন, এগুলো পরীক্ষা করা হচ্ছে। এ থেকে ধারনা করছি, টিপু হত্যায় দুই গ্রুপের দুটি অস্ত্র ব্যবহার হয়েছে।
দামালকে গ্রেপ্তারের বিষয়ে জানতে চাইলে ডিবির অতিরিক্ত উপ-কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, উদ্ধার হওয়া অস্ত্রটি একটি রিভলবার। টিপু হত্যাকা-ে এই অস্ত্রটি ব্যবহার হয়েছে কিনা তা পরীক্ষার প্রস্তুতি নেওয়া হয়েছে।

গত ২৪ মার্চ রাতে রাজধানীর শাহজাহান পুর আমতলা এলাকায় টিপুকে বহনকারী মাইক্রোবাসে এলোপাতাড়ি গুলি চালানো হয়। সেই গুলিতে টিপু ও মাইক্রোবাসের পাশে থাকা রিকশাআরোহী কলেজছাত্রী সামিয়া আফনান জামাল প্রীতি গুলিবিদ্ধ হয়ে নিহত হন। এ ঘটনায় ২৫ মার্চ টিপুর স্ত্রী শাহজাহানপুর থানায় হত্যা মামলা করেন। পরদিন টিপু হত্যার শ্যুটার মাসুম মোহাম্মদ আকাশকে গ্রেপ্তার করে। তারপর আদালতের মাধ্যমে সাত দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করে।