UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পোশাক খাতের সুবিধা অন্যান্য শিল্প খাতও পেয়েছে

pial
মে ২৬, ২০২২ ৫:০২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : তৈরি পোশাকশিল্পে নারী শ্রমিকের বিপুল কর্মসংস্থানের জন্য অন্য অনেক শিল্প খাতও তার সুবিধা পেয়েছে। পোশাকের পাশাপাশি অন্যান্য শিল্পেও নারী শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এতে রপ্তানির বাইরেও অন্য শিল্প খাতে লিঙ্গবৈষম্য উল্লেখযোগ্য হারে কমেছে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) আয়োজিত ‘এক্সপোর্টস অ্যান্ড জেন্ডার ইন ম্যানুফ্যাকচারিং এমপ্লয়মেন্ট’ শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপনকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক মো. মনিরুজ্জামান এসব কথা বলেন। এখানে সভাপতিত্ব করেন বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন। ভার্চ্যুয়াল মাধ্যমে বুধবার (২৫ মে) সেমিনারটি অনুষ্ঠিত হয়।

গবেষণায় মো. মনিরুজ্জামান দেখান, অপেক্ষাকৃত দূরে বসবাস করা নারীদের তুলনায় কাছাকাছি যে সকল নারীরা বসবাস করেন, তাঁদের ক্ষেত্রে শিল্পে কাজ করার সুযোগ বেশি। ফলে রপ্তানিকেন্দ্রিক কারখানাগুলোর কাছাকাছি বসবাস শিল্পে কর্মসংস্থান এবং লিঙ্গবৈষম্য নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন বলেন, ‘দেশে একসময় জিডিপিতে উৎপাদন খাতের অবদান ছিল মাত্র ১০ শতাংশ। এখন সেটি বেড়ে ২০ শতাংশের কিছুটা বেশি। উৎপাদন খাতের যে উন্নয়ন হচ্ছে, তাতে রপ্তানিমুখী শিল্পেরও বড় অবদান রয়েছে। উৎপাদন খাতের এ প্রবৃদ্ধিতে অন্যান্য শিল্পে নারীদের কর্মসংস্থানও বেড়েছে। আর এটি খুব ইতিবাচক।’

(ঊষার আলো-এসএইস)