UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রিজে না রেখে ঘরের উষ্ণতাতেই রাখা উচিত তরমুজ

pial
মে ২০, ২০২২ ৯:০১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : গরমের সুস্বাদু ফলগুলোর মধ্যে তরমুজ অন্যতম। এটি খেতে অপছন্দ এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। সারাদিনের ক্লান্তি কাটিয়ে শরীরকে চাঙ্গা করে তুলতে তরমুজের জুড়ি মেলা ভার। এতে প্রচুর পরিমাণে পানি ছাড়াও ভিটামিন, খনিজ পদার্থ, ভিটামিন এ, বি ৬, সি ও পটাশিয়াম রয়েছে। এসকল উপাদানগুলো শরীরকে সুস্থ্য রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

বিশেষজ্ঞরা বলেন, শরীরে পানির ভারসাম্য ঠিক রাখতে জুড়ি নেই তরমুজের। পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং রক্ত সঞ্চালন ঠিক রাখতেও তরমুজ সাহায্য করে।

এছাড়াও তরমুজ দেহে জমে থাকা বিভিন্ন বিষাক্ত পদার্থ দূর করতে বেশ উপযোগী। এই ফলটি খেলে কমতে পারে প্রদাহ। তাছাড়া তরমুজের ক্যালোরির সূচকও বেশ কম। কাজেই যারা ওজন কমাতে চান তাদের জন্য তরমুজ বেশ উপকারী।

কিন্তু, ফ্রিজে রাখলে তরমুজের পুষ্টিগুণ অনেকাংশেই কমে যায়। ‘জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রি’তে প্রকাশিত এক গবেষণা থেকে এ তথ্য জানা গেছে। গবেষণা থেকে জানা যায়, ঘরের উষ্ণতাই সবচেয়ে ভালো তরমুজের জন্য।

গবেষকরা ৭০, ৫৫ ও ৪১ ডিগ্রি ফারেনহাইট উষ্ণতায় রেখে ১৪ দিন ধরে তরমুজের গুণাগুণ পরীক্ষা করেছিলেন। ৭০ ডিগ্রি ফারেনহাইট বা প্রায় ২১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় সবচাইতে বেশি পুষ্টিগুণ মেলে তরমুজ থেকে। তাই এখন থেকে আর ফ্রিজে না রেখে ঘরের উষ্ণতাতেই রাখুন তরমুজ।

(ঊষার আলো-এসএইস)