UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আলোচনা সভা

usharalodesk
মে ২৮, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্কঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে খুলনা জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান  রবিবার (২৮) সকালে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ ফিরোজ শাহ।

আলোচনা সভায় অতিথিরা বলেন, বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর দর্শনের অন্যতম উপাদান ছিলো: যেকোন বিরোধের শান্তিপূর্ণ সমাধান, বঞ্চনা ও শোষণমুক্তির মাধ্যমে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা এবং অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণ করা। জাতির পিতার রাজনৈতিক চিন্তাধারাই ছিলো মানুষের কল্যাণ, বিশ্বভ্রাতৃত্ব, নিপীড়িত মানুষের অধিকার অর্জন ও সাম্যেরভিত্তিতে শান্তির সমাজ প্রতিষ্ঠা। এর ফলে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার প্রায় এক বছর সাড়ে চার মাসের মাথায় তিনি ‘জুলিও কুরি’ শান্তি পদক লাভ করেন। জাতির পিতার আদর্শ চির অম্লান রেখে তাঁরই প্রেরণায় আমরা সোনালী ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি। তিনি কেবল বাঙ্গালি জাতির পিতা নন, তিনি সারা বিশ্বের বন্ধু।

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার মোহাম্মদ তাজুল ইসলাম, খুলনা মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোঃ আলমগীর কবির, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সরদার মাহাবুবার রহমান এবং খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু। আলোচনা সভা শেষে দিবসটি উপলক্ষ্যে ডাক বিভাগ কর্তৃক প্রকাশিত দশ টাকা মূল্যমানের স্মারক ডাকটিকিট উন্মুক্ত করণ এবং শিক্ষার্থীদের জন্য আয়োজিত কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।