UsharAlo logo
শুক্রবার, ৪ঠা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বটিয়াঘাটায় লোকজ’র উদ্যোগে স্থানীয় কৃষির সর্বোত্তম অনুশীলন বিষয়ক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত

pial
জুন ২৯, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদ বিজ্ঞপ্তি : স্থায়ীত্বশীল স্থানীয় কৃষির উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে বটিয়াঘাটায় লোকজ’র উদ্যোগে স্থানীয় কৃষির সর্বোত্তম অনুশীলন বিষয়ক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হলো।

মিজরিও-জার্মানীর আর্থিক সহায়তায় আজ ২৯ জুন ২০২২ অনুষ্ঠিত কর্মশালায় দাকোপ ও বটিয়াঘাটা উপজেলার ০৬ ইউনিয়নের ২০টি গ্রামের কৃষক প্রতিনিধিরা এই কর্মশালায় অংশগ্রহণ করেন।
কৃষকদের অংশগ্রহণে বটিয়াঘাটার কাতিয়ানাংলায় অনুষ্ঠিত কর্মশালায় উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন লোকজ-এর নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকার, অ্যাডভাইজার শংকর রঞ্জন সরকার, সমন্বয়কারী পলাশ দাশ, প্রোগ্রাম অফিসার মিলন কান্তি মণ্ডল ও দীপঙ্কর কবিরাজ।
স্থানীয় কৃষির সর্বোত্তম অনুশীলন ও ব্যবহার বিষয়ক তথ্য উপাত্ত তুলে ধরে কর্মশালায় সহায়কের দায়িত্ব পালন করেন এলাকার ০৩ জন কৃষক রবীন্দ্রনাথ মণ্ডল, আশালতা ঢালী ও খোকন রায়।

কৃষক রবীন্দ্রনাথ মণ্ডল চুঁই-এর কলম কীভাবে করতে হয়, কলম-এর প্রকার, মাটি তৈরি, রোপন পদ্ধতি, চুঁই-এর কলম রক্ষণাবেক্ষন নিয়ে হাতে কলমে আলোচনা করেন।
বয়ারভাঙ্গা এলাকার নারী কৃষক আশালতা ঢালী বস্তায় মেটে আলু চাষ পদ্ধতি এবং কৃষক খোকন রায় স্থানীয় উপদানে জৈব বালাইনাশক তৈরি ও ব্যবহার বিধি নিয়ে আলোচনা করেন।

বিষয়ভিত্তিক আলোচনা শেষে অভিজ্ঞতা বিনিময় কর্মশালার প্রশ্নোত্তর পর্বে আলোচনা করেন মৈত্রী কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক বিভাষ মণ্ডল, সহসাধারণ সম্পাদক ফজলুর রহমান লাভলু, কৃষক প্রসেনজিৎ জোদ্দার, আরুনী সরকার, নারায়ন মণ্ডল, কৃষ্ণপদ বিশ্বাস, লক্ষী রাণী মণ্ডল, তন্ময় রায় ও শ্যামলী সরকার প্রমুখ।

(ঊষার আলো-এফএসপি)