UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বড়শিতে ধরা পড়ল প্রায় ১০ কোটি বছর আগের মাছ!

usharalodesk
অক্টোবর ১৭, ২০২১ ৬:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বড়শিতে ধরা পড়েছে এক সাক্ষাৎ জীবন্ত জীবাশ্ম! একজন মার্কিন মৎস্য শিকারি আশ্চর্য অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন। কারণ তার বড়শিতে ধরা পড়েছে অ্যালিগেটর গার প্রজাতির মাছ।

মার্কিন মৎস্য শিকারি ড্যানি লি স্মিথ, পছন্দ করেন বড়শি দিয়ে মাছ ধরতে। যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের নিওশো নদীতে মাছ ধরতে জান তিনি। আর সে সময়ে তার বড়শিতে উঠে আসে বড়সড় এক মাছ। কিন্তু ডাঙায় তোলার পর দেখা যায়- সেটি ‘অ্যালিগেটর গার’ প্রজাতির মাছ। জানা যায়, কানসাস নদীতে এই প্রজাতির মাছ আগে পাওয়া যায়নি।
অ্যালিগেটর গার প্রজাতির মাছকে ‘জীবন্ত জীবাশ্ম’ বলা হয়ে থাকে। পৃথিবীতে এমন অনেক প্রাণি আছে, যেগুলো সুদূর অতীতে জন্ম নিয়ে কোনো পরিবর্তন ছাড়াই এখনও টিকে রয়েছে। তবে এর সমসাময়িক প্রাণিরা ইতিমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে। এমন প্রাণিকেই সাধারণত জীবন্ত জীবাশ্ম বলা হয়ে থাকে। ইতিমধ্যেই অ্যালিগেটর গারের যেসকল ফসিল খুঁজে পাওয়া গেছে, সেগুলো প্রায় ১০ কোটি বছর আগের বলে ধারণা বিজ্ঞানীদের।

কানসাসের ডিপার্টমেন্ট অব ওয়াইল্ড লাইফ অ্যান্ড পার্কের সূত্রে জানা যায়, ড্যানি লি যে অ্যালিগেটর গার মাছটি ধরেন, সেটি সাড়ে চার ফুট দীর্ঘ ও ওজন প্রায় ১৮ কেজি। কানসাসের জলাধারে অনেক ধরনের গার আছে বলে জানান ড্যানি লি। কিন্তু তিনি জানান, কানসাসের নদীতে এ মাছ পাওয়া গেল এই প্রথম।

(ঊষার আলো-এফএসপি)