UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্যায় সিলেটে বিশুদ্ধ পানির সংকট

pial
মে ২১, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : একটানা অতিবর্ষণ, পাহাড়ি ঢল ও উজানের পানিতে সিলেটের ১৩ উপজেলার ৮ টিই এখন ভয়াবহ বন্যাকবলিত। বাকি ৫ টি উপজেলায় আংশিক পানি ঢুকেছে। বিভাগীয় নগরীর প্রায় অর্ধেক রাস্তা তলিয়ে গেছে। কোমর পানি সিলেট নগরীর বেশিরভাগ বাসায়। পানিতে তলিয়ে থাকা এ নগরীতে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।

জানা যায়, বন্যার পানিতে সিলেট নগরের মেন্দিবাগ এলাকার সিটি করপোরেশনের পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট তলিয়ে গেছে। ফলে প্ল্যান্টটি থেকে পানি সরবরাহও বন্ধ হয়ে গেছে। পাশাপাশি ৪ টি পাম্প তলিয়ে যাওয়ায় আর পানি সরবরাহ করা যাচ্ছে না। ফলে নগরের বেশ কয়েকটি এলাকার মানুষ বিশুদ্ধ পানির সংকটে ভুগছেন। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় মানুষের বাড়ির টিউবওয়েল বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় তারাও সমস্যায় পড়েছেন।

নগরের কলাপাড়া এলাকার বাসিন্দারা বলেন, খাবার পানির জন্য বৃষ্টির পানি ধরে সেগুলো কাপড়ে ছেঁকে পাত্রে রাখছেন এবং সেই পানি ফিটকিরি দিয়ে বিশুদ্ধ করে পান করবেন।

টানা ৯ দিন ধরে বন্যায় প্লাবিত সিলেটের সদর উপজেলাসহ কানাইঘাট, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জকিগঞ্জ ও জৈন্তাপুরের পরিস্থিতির আরো খারাপ হয়েছে। শুধু শহর আর এসব উপজেলাই নয়, সোমবার (১৬ মে) নতুন করে প্লাবিত হয়েছে দক্ষিণ সুরমা ও ফেঞ্চুগঞ্জ উপজেলা। এক কথায় সিলেটে বর্তমানে বেশ ভয়াবহ রূপ নিয়েছে বন্যা পরিস্থিতি। এলাকার রাস্তাঘাট, ঘরবাড়ি, কমিউনিটি ক্লিনিক ও শিক্ষা প্রতিষ্ঠান এখন ডুবোচর। নিরাপদ আশ্রয়ে ছুটছে মানুষ।

(ঊষার আলো-এসএইস)