UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‘বিনিয়োগ উন্নয়ন ও বিডা ওএসএস কার্যক্রম’ বিষয়ে অবহিতকরণ কর্মশালা

ঊষার আলো ডেস্ক
ফেব্রুয়ারি ১৫, ২০২৪ ৬:০৫ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ অনুকূলে রয়েছে
                                -বিডা’র নির্বাহী চেয়ারম্যান

বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ অনূকুলে রয়েছে। দেশের উন্নয়নে বিনিয়োগের কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সম্মিলিত প্রচেষ্টায় দেশকে আরো সামনে এগিয়ে নিতে হবে। বিডা দেশি-বিদেশি বিনিয়োগ কর্মীদের নিয়ে কাজ করে। স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট বিনিয়োগ সেবা গ্রহণ করতে হবে। খুলনা অঞ্চলে রয়েছে বিনিয়োগের অপার সম্ভাবনা।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া আজ (বৃহস্পতিবার) দুপুরে খুলনার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘বিনিয়োগ উন্নয়ন ও বিডা ওএসএস কার্যক্রম’ বিষয়ে অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

নির্বাহী চেয়াম্যান বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল ও গত ১৫ বছরে বৈপ্লবিক অবকাঠামোগত উন্নয়নের পরে প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম প্রধান উপদান হলো স্মার্ট বিনিয়োগ ব্যবস্থা। আর বিনিয়োগ সেবাকে স্মার্টভাবে প্রযুক্তিগত ডিজিটালাইজড করার জন্য কাজ করে যাচ্ছে বিডা। বিনিয়োগকারীদের স্বল্প সময়ে স্বল্প ব্যয়ে দ্রুত হ্যাসেল ফ্রি স্মার্ট বিনিয়োগ সেবা নিতে হলে বিডার ওএসএস ব্যবহার করতে হবে।

বিডা ওএসএস এর মাধ্যমে আমরা দ্রুতই ৪৮ সংস্থার ১৫০ টি বিনিয়োগ সেবা প্রদান করবো। বর্তমানে আমরা ৩৮ সংস্থার ১১৩ বিনিয়োগ সেবা প্রদান করছি,  বিডার অধিকাংশ সেবাগুলো ২৪ ঘন্টা ও অন্য দপ্তরের অধিকাংশ সেবা ১৬ দিনের ভিতরে পাওয়া যাবে। আর এই সেবা প্রাপ্তির জন্য ৩৭টি পৃথক অফিসে যাওয়ার কোন দরকার নাই। বিডার ওএসএস বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই ব্যবহার করে বিনিয়োগকারীরা এই সেবা গ্রহণ করতে পারেন, এর জন্য অফিসে আসার কোন দরকার নাই।

তিনি আরো বলেন, পদ্মাসেতু চালুর ফলে বিনিয়োগ উন্নয়নে খুলনা অঞ্চলে রয়েছে বিনিয়োগের অফুরন্ত সম্ভাবনা সৃষ্টি হয়েছে। স্থানীয় পণ্য, এগ্রো প্রসেসিং, ট্যুরিজম, ব্লু ইকোনমিসহ খুলনা অঞ্চলে রয়েছে বিনিয়োগের অজ¯্র খাত। তাই আজ আমরা খুলনায় এসেছি এ অঞ্চলের বিনিয়োগকারীদের মতামত শুনতে, বিনিয়োগ উন্নয়নে খুলনা অঞ্চলের বিনিয়োগকারীদের অবহিত করতে বিডা সকল বিনিয়োগ সেবা নিয়ে আপনাদের সাথেই আছে। এসময়ে তিনি বিনিয়োগকারীদের সাথে মতবিনিময় করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য ড. খন্দকার আজিজুল ইসলাম, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, রেঞ্জ ডিআইজি মঈনুল হক, স্থানীয় সরকার দপ্তরের উপপরিচালক মোঃ ইউসুপ আলী, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, বিডার সাবেক নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল ও বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর বিভাগীয় প্রধান শামীমা সুলতানা শীলু। খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন, এপিএমবি, শিক্ষা ও আইসিটি) ড. ফারুক আহাম্মদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তৃতা করেন বিডা খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক প্রণব কুমার রায়।

কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিডার মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা। মুক্ত আলোচনা করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, খুলনা বেতার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক নিতাই কুমার ভট্টাচার্য্য, বাংলাদেশ সংবাদ সংস্থা খুলনার ব্যুরো প্রধান এসএম জাহিদ হোসেন প্রমুখ। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় খুলনা বিভাগের ১০ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, চেম্বার অব কমার্স, ব্যবসায়ী প্রতিনিধি, বিনিয়োগকারী, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার কর্মীরা অংশ নেন।