UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক করলে ১০ বছরের সাজা!

usharalodesk
আগস্ট ১২, ২০২৩ ৪:১২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো  ডেস্ক : বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক স্থাপন করলে ১০ বছরের সাজার বিধান করতে যাচ্ছে ভারত। এছাড়াও পরিচয় গোপন করে কোনো নারীকে বিয়ে করলে সর্বোচ্চ ১০ বছর সাজা ভোগ করতে হবে।

অমিত শাহ বিল পেশ করার সময় বলেন, নারীদের অনেক সময় মিথ্যা প্রলোভন দিয়ে বিপদে ফেলা হয়। কিন্তু এতদিন আইন না থাকায় তারা এর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে পারেনি। এখন নতুন প্রস্তাব পাস হলে নারীরা এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করতে পারবে।

মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্ক স্থাপনের বিষয়ে এতদিন ভারতীয় দণ্ডবিধিতে নির্দিষ্টভাবে কিছু বলা ছিল না। সরকার এখন যে নতুন আইন আনতে চাইছে, তাতে এই বিষয়ে স্পষ্ট করে বলা হয়েছে, প্রস্তাবিত আইনে ‘প্রতারণার’ মাধ্যমে বিয়ে, চাকরি, পদোন্নতির পাশাপাশি পরিচয় গোপন করে বিয়েও অন্তর্ভুক্ত হবে। সর্বোচ্চ সাজা হবে ১০ বছরের কারাবাস।

বিজেপি বলছে, অনেক রাজ্যে মুসলিম পরিচয় গোপন করে হিন্দু নারীদের বিয়ে করা হচ্ছে। পরে তাদের ধর্ম পরিবর্তনের জন্য চাপ দেওয়া হয়।

নতুন আইনে দলবদ্ধ ধর্ষণের সাজা কঠোর করা হয়েছে। দলবদ্ধ ধর্ষণ প্রমাণিত হলে অপরাধীদের ২০ বছর বা যাবজ্জীবন কারাদণ্ড হবে। ধর্ষণের শিকার নারীর বয়স ১৮ বছরের কম হলে অপরাধীর মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড হবে।

ঊষার আলো-এসএ