UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ! নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

usharalodesk
জুলাই ১৮, ২০২১ ৬:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ তৈরি করা হয়েছে ডেনমার্কে। ৬৭ ফুট উঁচু বালির প্রাসাদ বানিয়ে গিনেস রেকর্ড ভাঙ্গলো দেশটি। এর আগে বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ তৈরির খেতাব ছিল জার্মানির কাছে। ৫৮ ফুট উঁচু সেই প্রাসাদটি বিশ্বের সবচেয়ে উঁচু প্রাসাদ হিসেবে ঠাঁই করে নিয়েছিল গিনেস বুকে। ডেনমার্কের এই প্রাসাদ ওই প্রাসাদের চেয়ে আরও বড়। পাঁচ হাজার টন বালি দিয়ে তৈরি এ প্রাসাদকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ।

মিসরের পিরামিডের আদলে ডেনমার্কের এই বালির প্রাসাদটি তৈরি করা হয়েছে। আর প্রাসাদের উপরে করোনার মডেল মুকুট হিসেবে পরানো হয়েছে। বিশ্বজুড়ে চলমান করোনার রাজত্ব বোঝাতে এ মুকুট পরানো হয়েছে বলে জানান শিল্পীরা।

এই প্রাসাদ শীত-গ্রীষ্ম-বর্ষা সব ঋতুতেই যেন ঝড়-ঝাপটা সামলাতে পারে তার জন্য বালির সাথে ১০ ভাগ কাদা ব্যবহার করা হয়েছে। সাথে দেওয়া হয়েছে আঠার প্রলেপও। বালির তৈরি প্রাসাদের স্থায়িত্ব নিয়ে মনে প্রশ্ন উঠতে পারে, কারণ অস্থায়ী কিছু বোঝাতে সাধারণত বালির বাঁধ কিংবা বালির প্রাসাদের উদাহরণটি টানা হয়। কিন্তু এই প্রাসাদের স্থায়িত্ব বাড়াতে বালির সাথে কাদা ও আঠার প্রলেপ দেওয়া হয়েছে।

বিশ্বের ৩০ জন সেরা প্রতিভাধর ভাস্কর্যবিদ যুক্ত হয়েছিলেন এ প্রকল্পে। ওলন্দাজ শিল্পী উইলফ্রেড স্টিগারের পরিচালনায় একটি কাঠের কাঠামোর মাধ্যমে এই প্রাসাদটি তৈরি করা হয়।

(ঊষার আলো-এফএসপি)