UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে লম্বা নারী তুরস্কের রুমেইসা গেলগি

usharalodesk
অক্টোবর ১৬, ২০২১ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্বের সব থেকে লম্বা নারী হওয়ার বিশ্ব রেকর্ড করলেন তুরস্কের রুমেইসা গেলগি। বিরল এক রোগের কারণে রুমেইসা গেলগির উচ্চতা সাত ফুট সাত ইঞ্চি। ২৪ বছর বয়সী রুমেইসা বেশির ভাগ সময়েই হুইল চেয়ার ব্যবহার করে চলাচল করেন। এছাড়াও তিনি ওয়াকিং ফ্রেমও ব্যবহার করে হাঁটতে পারেন।

২০১৪ সালে সবচেয়ে লম্বা কিশোরী নারী হিসেবে রেকর্ড গড়েন রুমেইসা। এ বিষয়ে তিনি বলেন, প্রতিটি অসুবিধা আপনার নিজের জন্য একটি সুবিধাও হতে পারে, তাই আপনি যেমন তেমন ভাবে নিজেকে গ্রহণ করুন, আপনার সম্ভাব্যতা সম্পর্কে সচেতন থাকুন ও যথাসাধ্য চেষ্টা করুন।

মার্কিনভিত্তিক ন্যাশনাল অর্গানাইজেশন ফর রেয়ার ডিজ অর্ডারের মতে, উইভার সিন্ড্রোম সাধারণত জন্মের আগে শুরু হয় ও কখনো কখনো মাংস পেশির স্বর বৃদ্ধি, অত্যন্ত প্রশস্ত চোখ, প্রশস্ত কপাল, পায়ের বিকৃতি এমনকি অস্বাভাবিকভাবে বড় কান থাকে। তবে এর কারণ সম্পর্কে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি। অনেক গবেষক মনে করেন, উত্তরাধিকার সূত্রে এমন হতে পারে।

অন্যদিকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস থেকে দ্বিতীয়বারের মতো গেলগিকে স্বাগত জানানো হয়েছে। উচ্চতায় লম্বা হওয়ার পাশাপাশি তার হাতও স্বাভাবিক মানুষের চেয়ে অনেক লম্বা। তিনি জানান, আমি সবার থেকে আলাদা থাকতে পছন্দ করি। এটি আকর্ষণীয় ও আমাকে বিশেষ অনুভব করায়। এটি আমাকে উঁচু স্থানে সহজে প্রবেশাধিকার প্রদান করে ও উপর থেকে মানুষের দিকে তাকানোও খারাপ কাজ নয়।

(ঊষার আলো-এফএসপি)