UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব খাদ্য দিবস আজ

usharalodesk
অক্টোবর ১৬, ২০২১ ১১:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্ব খাদ্য দিবস আজ । এবছর দিবসটির প্রতিপাদ্য  হচ্ছে ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ- ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন। কৃষি মন্ত্রণালয় ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) যৌথ উদ্যোগে অন্যান্য দেশের মতো বাংলাদেশও দিবসটি পালন করছে।

এই দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জানান, জাতির পিতার পথ ধরেই গ্রামীণ ও কৃষি উন্নয়নের মাধ্যমে উন্নত, সুখী ও সমৃদ্ধিশালী সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছে সরকার ।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে সরকার । সরকার গৃহীত কৃষিবান্ধব নীতি ও কার্যক্রমে দানাদার খাদ্য, মাছ, মাংস ও ডিম উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ ও দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বর্তমান বিশ্বে বাংলাদেশ পাট ও কাঁঠাল উৎপাদনে ২য়, ধান ও সবজি উৎপাদনে ৩য়, আম ও আলু উৎপাদনে ৭ম, পেয়ারা উৎপাদনে ৮ম, অভ্যন্তরীণ উন্মুক্ত জলাশয়ে  মৎস্য উৎপাদনে ৩য় এবং বদ্ধ জলাশয়ে মৎস্য উৎপাদনে ৫ম অবস্থানে রয়েছে। বর্তমানে বাংলাদেশের মোট খাদ্যশস্য উৎপাদন বেড়ে ৪ কোটি ৫৩ লাখ ৪৩ হাজার  মেট্রিক টন দাড়িয়েছে।

১৯৭৯ সালে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার সাধারণ সভায় বিশ্বব্যাপী এ দিনটি উদযাপনের প্রস্তাব উত্থাপন করেন হাঙ্গেরির তৎকালীন খাদ্য ও কৃষিমন্ত্রী ড. প্যাল রোমানি । ১৯৮১ সাল থেকে আনুষ্ঠানিকতা ও প্রতিপাদ্য নিয়ে এই দিবসটি উদযাপন শুরু হয়। ১৯৪৫ সালের ১৬ অক্টোবর জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা প্রতিষ্ঠিত হয়।  সেই তারিখ অনুযায়ী বিশ্বের ১৫০টিরও বেশি দেশে এ দিবসটি পালিত হচ্ছে।

(ঊ/আ-আরএম)