UsharAlo logo
শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মঞ্জু-মনিসহ বিএনপি’র ৫২ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন

koushikkln
সেপ্টেম্বর ৫, ২০২২ ৫:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : খুলনা-২ আসনের সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু ও কেসিসি’র সাবেক মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনিসহ বিএনপি’র ৫২জন নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন করেছে আদালত। পুলিশের দায়েরকৃত একটি মামলায় সোমবার (৫ সেপ্টেম্বর) খুলনা মহানগর স্পেশাল ট্রাইব্যুনাল-২ এর বিচারক এস এম আশিকুর রহমান এ চার্জগঠন করেন।

২০১৩ সালের ২৬ নভেম্বর খুলনা সদর থানায় বিএনপির ৪৫জন নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ২৫০ জনের বিরুদ্ধে মামলা (যার নং-১৯) দায়ের করেছিলেন এসআই অনুকুল চন্দ্র ঘোষ। ২০১৫ সালের ৩০ এপ্রিল ৫২জনকে দায়ী করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন এসআই মো. আশরাফুল আলম ও মো. মোস্তাক আহম্মেদ। নজরুল ইসলাম মঞ্জু ও মনিরুজ্জামান মনি খুলনা মহানগর বিএনপি’র সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন।
আইনজীবীদের সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৬ নভেম্বর সকাল সাড়ে ১০টার দিকে এজাহারনামীয় আসামীসহ বিএনপি নেতৃত্বাধীন ১৮দলীয় জোটের অজ্ঞাত আরও আড়াইশ’জন নেতাকর্মী সঙ্গবদ্ধ হয়ে লাঠি-সোটা, লোহার রড, বাঁশের লাঠি, ইট-পাটকেলসহ দেশীয় অস্ত্র নিয়ে সরকার বিরোধী বিভিন্ন ¯েøাগান দিয়ে জনমনের ভীতি সৃষ্টি করে। রাস্তায় চলাচলরত যানবাহন ভাঙচুর করে। পরে পুলিশ ঘটনাস্থলে যেয়ে তাদের নিবৃত করতে চেষ্টা করে। একপর্যায়ে তারা পুলিশকে হত্যার উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ করে বলেও এজাহারে অভিযোগ করা হয়েছে। এঘটনায় ২০১৩ সালের ২৬ নভেম্বর এস আই অনুকুল চন্দ্র ঘোষ বাদী হয়ে ৪৫ জনকে এজাহারনামীয়সহ অজ্ঞাত আরও আড়াইশ’জনকে আসামী করে খুলনা সদর থানায় মামলা করেন। ২০১৫ সালের ৩০ এপ্রিল ৫২জনকে দায়ী করে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়। ওইবছরের ২৬ মে চার্জশিট গ্রহন করেন আদালত। পরে বিচারের জন্যে মামলাটি মহানগর স্পেশাল ট্রাইবুনাল-১ এ প্রেরণ করা হয়। বিএনপি’র এসব নেতাকর্মীদের বিরুদ্ধে ১৯০৮ সালের বিস্ফোরক আইনের ৩/৫ ধারায় অপরাধী বলে অভিযোগ আনা হয়েছে।

এরআগে, গত ১ সেপ্টেম্বর সোনাডাঙ্গা থানার অনুরুপ একটি মামলায় নগর বিএনপি’র সাবেক প্রচার সম্পাদক ও সোনাডাঙ্গা থানা শাখার সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মুরাদসহ ৪৮জন নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন করে বিভাগীয় স্পেশাল জজ আদালত খুলনা। আবার, গত ২৫ আগস্ট পুলিশের দায়েরকৃত কথিত নাশকতার আরেক মামলায় খুলনা-২ আসনের সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ বিএনপির ৭০ জন নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন করেছেন খুলনা বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক ড. ওহিদুজ্জামান শিকদার। ২০১৮ সালের ৩ অক্টোবর দিবাগত রাত সাড়ে ৯টার দিকে সরকার উচ্ছেদ, বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র ধ্বংস, নাশকতা করার উদ্দেশ্যে বিএনপি নেতাকর্মীরা লোহার রড, বাঁশের লাঠি এবং ইটের টুকরো নিয়ে রওনার অভিযোগে সোনাডাঙ্গা থানায় মামলা করে পুলিশ।

খুলনা-২ সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু বলেন, আওয়ামী ফ্যাসিষ্ট সরকার বিরোধী দল-মত দমনের সর্বশেষ প্রচেষ্টা হিসেবে রাজনৈতিক প্রতিহিংসার কাল্পনিক অভিযোগের মামলাগুলো ঢাল হিসেবে ব্যবহার করছে। এসব করে বিএনপিকে দমিয়ে রাখা যাবে না। দেশ পরিচালনায় ব্যর্থ ভোটডাকাত লুটেরা সরকার আবারও একটি সাজানো-পাতানো নির্বাচনের নীলনকশা আঁটছে। আর তথাকথিত নাশকতার মামলাগুলোর সাজানো-পাতানো রায় দিয়ে বিএনপির শীর্ষ নেতৃবৃন্দকে নির্বাচন থেকে দুরে সরিয়ে রাখতে চায় আওয়ামী লীগ। কিন্তু সে দিবাস্বপ্ন কোনদিন পূরণ হবে না। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে দুর্বার আন্দোলনের মাধ্যমে লজ্জাজনক পতন করে ফ্যাসিষ্ট সরকারের। তবেই মুক্ত হবে বিচার বিভাগ, প্রতিষ্ঠিত হবে জনগনের ভোট ও ভাতের অধিকার।