UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শর্ত সাপেক্ষে অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের অটোপাস দেওয়ার সিদ্ধান্ত

usharalodesk
জুন ১৬, ২০২১ ৬:২৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শর্ত সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের অটোপাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর অনার্স দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করা হবে। গতকাল মঙ্গলবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা যায় যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজের শিক্ষার্থীরা তিন বছর আগে অনার্স প্রথম বর্ষে ভর্তি হলেও করোনাভাইরাসের মহামারির কারণে পরীক্ষা না হওয়ায় দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হতে পারেনি। এই অবস্থায় শর্তসাপেক্ষে প্রথম বর্ষের শিক্ষার্থীদের অটোপাস দিয়ে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ওই শিক্ষার্থীদের অনার্স শেষ করার আগে প্রথম বর্ষের বিষয়গুলোতে পরীক্ষা দিয়ে পাস করতে হবে।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান বলেছেন, করোনার ফলে অনার্স পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। কাজে শর্তসাপেক্ষে অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের অটোপাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রথম বর্ষের শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করা হলেও তাদেরকে প্রথম বর্ষের বিষয়গুলোর পরীক্ষা দিতে হবে ও তখন অটোপাস পাওয়া শিক্ষার্থীদের সেসব পরীক্ষায় পাস করতে হবে।

তিনি আরো জানান, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতি হিসেবে একটি মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রমোশন দেওয়া হবে। অন্যটি হলো; অনলাইনে পরীক্ষার মাধ্যমে তাদের মূল্যায়ন করা। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

(ঊষার আলো-এফএসপি)