UsharAlo logo
মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সম্প্রীতি ফোরাম ও দলিতের এ্যাডভোকেসি সভা

usharalodesk
মার্চ ১৬, ২০২১ ৫:৩৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সম্প্রীতি ফোরাম ও দলিতের আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় ইউকেএইডের অর্থায়নে এ‍্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয় ।

মঙ্গলবার (১৬ মার্চ) সকাল ১০ টায় নগরীর মহিলা বিষয়ক অধিদপ্তর এর সভাকক্ষে অনুষ্ঠিত “সেবা প্রাপ্তিতে দলিত নারীদের অভিগম্যতা বৃদ্ধিতে এ সভা অনুষ্ঠিত হয় । সভায় সভাপতিত্ব করেন সভাপতি, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম পরিষদ সমন্বয় কমিটি ও সদস্য, সম্প্রীতি ফোরামের শেখ আশরাফ-উজ-জামান, প্রধান অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর খুলনার উপপরিচালক হাসনাহেনা । শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্প্রীতি ফোরামের সদস্য ইসরাত আরা হীরা, মিনা আজিজুল রহমান, মোঃ আরজু ইসলাম । এছাড়াও বক্তব্য রাখেন এ্যাডভোকেট সন্ধ্যা গাইন, নবনিতা দত্ত, কর্মজীবি মহিলা হোস্টেল সুপার।দলিত ও হরিজন জনগোষ্ঠীর পটভূমি আলোচনা করেন দলিত এর প্রকল্প সমন্বয়কারী বিকাশ কুমার দাশ ।

বক্তারা বলেন,দলিত ও হরিজন জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠায় সমাজের সকলকে এগিয়ে আসতে হবে।সকল ক্ষেত্রে তারা বৈষম্যের শিকার হচ্ছেন ।শুধু দলিত নারীরাই নয়, দলিত ও হরিজন গোষ্ঠীর সকলকেই এই বৈষম্যের শিকার হতে হচ্ছে । দলিত নারীদের শিক্ষা, নিরাপত্তা, বিচার প্রাপ্তির নিশ্চয়তা‍ বাল‍্য বিবাহ রোধ সহ সকল ক্ষেত্রে বৈষম্য দূর করতে হবে ।এর থেকে দলিতদের রক্ষা হবে। দলিত নারীদের বিভিন্ন প্রশিক্ষনে অন্তর্ভুক্তিতে অগ্রাধিকার প্রদান করা হবে ।

সভায় আরও উপস্থিত ছিলেন সাদিয়া আফরিন সিদ্দিকী, প্রোগ্রাম অফিসার, মহিলা বিষয়ক অধিদপ্তর, দলিত কমিউনিটি সংঘ এর বিভিন্ন এলাকার প্রতিনিধিবৃন্দ কার্ত্তিক রাম, দিপক সরকার, রজকিনী বৈরাগী, রাধা রানী দাস, মল্লিকা দাস, মনিমালা দাস, যুব কমিটির সভাপতি সুষ্মিতা সরকার ও দলিত সংস্থার কর্মীবৃন্দ।