UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাগরে উল্টে যাওয়া স্পিডবোট থেকে ১২ চীনা নাবিক উদ্ধার

usharalodesk
মার্চ ২৯, ২০২৩ ১০:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন পেয়ে সাগরে উল্টে যাওয়া স্পিডবোট থেকে ১২ চীনা নাবিককে উদ্ধার করেছে বাংলাদেশ কোস্টগার্ড।

বুধাবার (২৯ মার্চ) দুপুরে বিষয়টি ৯৯৯-এর পরিদর্শক (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স অফিসার) আনোয়ার সাত্তার নিশ্চিত করেছেন। এর আগে মঙ্গলবার বিকেলে বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের নিকটবর্তী স্থান থেকে তাদের উদ্ধার করা হয়।

আনোয়ার জানান, মঙ্গলবার বিকেলে বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের নিকটবর্তী স্থানে থাকা ‘এনডিই-১৪’ লাইটার জাহাজের নাবিক আলি আজগর ৯৯৯-এ ফোন দেন। ফোনে তিনি বলেন, তারা চীনা পতাকাবাহী মাদার ভেসেল ‘ক্যাং হুয়ান-১’ থেকে মালামাল লোড করার জন্য সেখানে অবস্থান করছিলেন। এ সময় মাদার ভেসেল থেকে ১২ জন চীনা নাবিক একটি স্পিডবোট নিয়ে সাগরে নামছিলেন। হঠাৎ লিফটের তার ছিঁড়ে সাগরে পড়ে স্পিডবোটটি উল্টে যায়। এ সময় দু’একজন নাবিক বের হতে সক্ষম হন। অন্যরা উল্টানো বোটের ভেতরেই আটকে ছিলেন। আশপাশের কিছু বোট এগিয়ে এলেও আটকদের উদ্ধার করা সম্ভব হয়নি। এ অবস্থায় দ্রুত উদ্ধার সহায়তার অনুরোধ জানান তিনি।

তিনি আরো বলেন, কলটি ৯৯৯-এর কলটেকার কনস্টেবল আকাশ চন্দ্র নাথ রিসিভ করেছিলেন। তিনি তাৎক্ষণিকভাবে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্বজোন নিয়ন্ত্রণ কক্ষে বিষয়টি জানিয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য বলেন। পরে ৯৯৯-এর ডিসপ্যাচার এসআই জয়ন্ত চৌধুরী কোস্টগার্ড ও কলারের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন। সংবাদ পেয়ে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্বজোনের একটি উদ্ধারকারী দল দ্রুত উদ্ধারকারী নৌযান নিয়ে ঘটনাস্থল থেকে চীনা নাবিকদের জীবিত উদ্ধার করেন। পরে প্রাথমিক সেবা শেষে তাদের উপকূলে পৌঁছে দেয়া হয়।

উদ্ধারকারী দলের নেতৃত্বে থাকা কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লে. কমান্ডার রাসেল মিয়া ৯৯৯-কে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন।