UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্থ থাকার ৪টি অভ্যাস

usharalodesk
জুলাই ২৬, ২০২১ ৫:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রাত্যহিক জীবনের কাজের চাপ ও দৌড়ঝাপের মাঝে আর নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়ার সময় হয়ে ওঠে না। এর ফলে ওজনবৃদ্ধি, ডায়বেটিসের মতো বিভিন্ন রোগের শিকার হওয়ার সম্ভাবনা লেগে থাকে। চলুন জেনে নেওয়া যাক ফিট ও এনার্জেটিক থাকতে ৫টি অভ্যাস।

১. সুস্থ থাকার জন্য ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা প্রয়োজন। এটি আপনাকে হাইড্রেট রাখবে এবং খাবার হজম করতেও সাহায্য করবে। পর্যাপ্ত পানি খেলে শরীরের সকল টক্সিন অপসারিত হয়। কম পানি পান করলে কোষ্ঠকাঠিন্য, ত্বকে শুষ্কভাব এবং কিডনির সমস্যা দেখা দিতে পারে।

২. এক দিনে অন্তত পাঁচ হাজার স্টেপ হাঁটুন। স্বাস্থ্যের পক্ষে খাবার যতটা জরুরি ঠিক ততটাই জরুরি রোজ হাঁটাচলা করা। খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটা উচিত। সকালে আধ ঘণ্টা জোর কদমে হাঁটলে বা সকালে সময় না-পেলে রাতে খাবার খাওয়ার পর আধ ঘণ্টা অবশ্যই হাঁটুন।

৩. নেশা করা শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের পক্ষেও ব্যাপক ক্ষতিকর। মদ্যপান ও ধূমপান ফুসফুস এবং লিভারের রোগের কারণ হয়ে দাঁড়ায়। কাজে সুস্থ থাকতে নেশা থেকে দূরে থাকুন।

৪. রাতে কম খাবার খাওয়া অভ্যাস। রাতে কম খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। এর কারণ রাতে হজমের জন্য শরীরকে সবচেয়ে বেশি পরিশ্রম করতে হয়। ফলে রাতে হাল্কা ও কম খাবার খাওয়া উচিত।

(ঊষার আলো-এফএসপি)