UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সূচকের রেকর্ড, পুঁজিবাজারে ৭২৪৭ কোটি টাকার লেনদেন

usharalodesk
আগস্ট ৮, ২০২১ ৫:২৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আগের সপ্তাহের মতো বিদায়ী সপ্তাহেও অর্থাৎ ২-৫ আগস্ট সূচকের উত্থানে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে।

সপ্তাহজুড়ে সূচকের রেকর্ডে তিন কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন হয়েছে প্রায় ৭ হাজার ২৪৭ কোটি টাকা।

এরমধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ হাজার ১৩ কোটি টাকা ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩৪ কোটি টাকার লেনদেন হয়েছে। একইসাথে বিদায়ী সপ্তাহে ডিএসইর বাজার মূলধন ১০ হাজার কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।

এদিকে বিএসইসির শক্তিশালী অবস্থানে এক দশকের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে দেশের পুঁজিবাজার বলে মনে করছেন সংশ্লিষ্টরা। দেশে করোনা মহামারি চললেও অর্থনীতির চাঁকা সচল রেখেছে পুঁজিবাজার বলে মনে করছেন তারা।

অপরদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৭ হাজার ১৩ কোটি ৯৯ লাখ ৫৭ হাজার ৩৯৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয় ৭ হাজার ১২৮ কোটি ৬৭ লাখ ৫ হাজার ৬৬৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১১৪ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ২৬৯ টাকা অথবা ১ দশমিক ৬১ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭০ পয়েন্ট অথবা ২ দশমিক ৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৯৬ পয়েন্টে। যা সূচকটি অতীতের সকল রেকর্ড ভেঙে সর্বোচ্চ স্থানে অবস্থান করছে। প্রথমবারের মতো ৬ হাজার ৫৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৮ পয়েন্ট বা ২.৭৩ শতাংশ ও ডিএসই-৩০ সূচক ৫৮ পয়েন্ট বা ২ দশমিক ৪৯ শতাংশ বেড়ে যথাক্রমে ১ হাজার ৪৩৯ পয়েন্ট এবং ২ হাজার ৩৮৫ পয়েন্টে অবস্থান করছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৩৭৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৮৩টির ও কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে মোট ২৩৪ কোটি ৩০ লাখ ৫২ হাজার ৪৭৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয় ২৫৯ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ২০৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৫ কোটি ৪৪ লাখ ১১ হাজার ৭৩০ টাকা অথবা ১০ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৫২ পয়েন্ট বা ২ দশমিক ৯৬ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৮৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে মোট ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৬৯টির দর বেড়েছে ও কমেছে ৫৯টির এবং ১২টির দর অপরিবর্তিত রয়েছে

(ঊষার আলো-এফএসপি)