UsharAlo logo
বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পি কে হালদার ভারতে গ্রেফতার

pial
মে ১৪, ২০২২ ৫:২০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : হাজার কোটি টাকা পাচারকারী এনআরবি গ্লোবাল ব্যাংক কেলেঙ্কারির মূল হোতা প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার) ভারতে গ্রেফতার হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

শনিবার (১৪ মে) সকালে ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে বলে দেশটির গোয়েন্দা সংস্থা দাবি করেছে । এর আগে পি কে হালদার এবং তার সহযোগী সুকুমার মৃধার বিপুল সম্পদের সন্ধান পাওয়া গিয়েছিল ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়। শুক্রবার (১৩ মে) পশ্চিমবঙ্গের কমপক্ষে ৯টি স্থানে একযোগে অভিযান চালিয়েছিল দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

জানা যায়, বাংলাদেশ সরকারের কাছ থেকেই সুনির্দিষ্ট তথ্য ও বার্তা পেয়ে তল্লাশিতে সক্রিয় হয়েছে ভারতীয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বাংলাদেশ থেকে পলাতক পি কে হালদারের পাঠানো বেআইনি অর্থ সুকুমার মৃধা নামের এক ব্যক্তির সাহায্যে পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে সম্পত্তি কিনতে ব্যয় করা হয়েছিল। আসলে পি কে হালদারের খবর জানতে গিয়েই অশোকনগরে সুকুমার নামের এই মাছ ব্যবসায়ীর বিপুল সম্পত্তির হদিস পেয়েছে ইডি।

অন্যদিকে, মাস খানেক আগে পি কে হালদারের অর্থপাচারের সহযোগিতার অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরী এবং সাবেক নির্বাহী পরিচালক শাহ আলমকে। আর্থিক প্রতিষ্ঠানের অর্থ লুটপাটে এই দু’জন পিকে হালদারকে সাহায্য করেছে বলে জবানবন্দি দিয়েছিলেন এক আসামি।

পি কে হালদারের অর্থ আত্মসাতের অভিযোগে এ পর্যন্ত ৩৪টি মামলা হয়েছে এবং তার সহযোগীসহ বিভিন্ন পর্যায়ের ১২ জনকে গ্রেফতার করেছে দুদক। এদের মধ্যে ১০ জন আদালতে জবানবন্দি দিয়েছেন।

(ঊষার আলো-এসএইস)