UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হৃদপিণ্ড ভালো রাখতে সাহায্য করে টমেটো

usharalodesk
জুন ২৯, ২০২১ ৫:২৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : গোটা বিশ্বেই টমেটো সমাদৃত সেটা হোক সুস্বাদু কিংবা পুষ্টির জন্যই। তাছাড়া টমেটোতে থাকা ভিটামিন এবিসিকে, পটাসিয়াম, ক্যালসিয়াম, লাইকোপিন ও ক্রোমিয়াম পুষ্টি উপাদান দেহের জন্য প্রয়োজনীয়।

আসুন জেনে নেওয়া যাক টমেটোর বিভিন্ন উপকারিতা;

হৃদপিণ্ডের ভালো রাখে.
টমেটোতে ভিটামিন-বি ও পটাশিয়াম থাকায় এটি কোলেস্টেরল এবং অতিরিক্ত রক্তচাপ কমায়। টমেটোর জুস খেয়ে সহজেই হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগের ঝুঁকি কমাতে পারবেন।

ক্যানসার দূরে রাখে.

কয়েকটি গবেষণার তথ্য অনুযায়ী টমেটোতে থাকা উচ্চমানের লাইকোপিন প্রস্টেট, কোলন এবং পাকস্থলির ক্যানসারের সেল তৈরি হতে দেয় না। লাইকোপিন হচ্ছে এক প্রকার প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সারের সেল তৈরিতে বাধা প্রদান করে।

হাড় মজবুত করে.

তুলতুলে নরম এ ফলটি (সবজি হিসেবে ব্যবহৃত হয়) মজবুত হাড় গঠনে ব্যাপক ভূমিকা রেখে থাকে। কারণ এতে আছে প্রচুর ক্যালসিয়াম এবং ভিটামিন কে। আর এই দুটি উপাদানই শক্ত হাড় গঠন ও টিস্যুর পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সুস্থ ত্বক.

টমেটো উচ্চ লাইকোপিন সমৃদ্ধ হওয়ায় এটি ত্বকের ভালো ক্লিনজার হিসেবে কাজ করে থাকে। টমেটো থেঁতো করে ক্লিনজার হিসেবে ব্যবহারের প্রচলন অনেক দিন ধরেই। এটা থেঁতো করে মুখে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করলে রোদে পোড়া ভাব, বলিরেখা এমনকি চোখের নিচে কালো দাগ দূর করতে বিশেষজ্ঞরা টমেটো ব্যবহারের কথা বলে থাকেন।

কিডনির ভাল রাখে.
টমেটোর সালাদ নিয়মিত খেলে কিডনিতে পাথর হওয়ার ভয় থাকে না।

অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ.
টমেটোতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন-এ এবং ভিটামিন সি। এসব ভিটামিন ও বিটা ক্যারোটিন রক্তে জমা হওয়া সকল টক্সিনকে শরীর থেকে বেরিয়ে যেতে সহায়তা করে।

(ঊষার আলো-এফএসপি)