UsharAlo logo
মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ দিন বন্ধের পর পুনরায় ভোমরা বন্দরে পণ্য খালাস শুরু

usharalodesk
এপ্রিল ৭, ২০২১ ৮:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর টানা ছয় দিন বন্ধ থাকার পর অবশেষে বুধবার (৭ এপ্রিল) বিকেল ৫টা থেকে পুনরায় পণ্য খালাস শুরু হয়েছে। বন্দর ব্যবহারকারীদের মাঝে এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।
বিষয়টি নিরসনের জন্য সিএন্ডএফ নেতাসহ বন্দর সংশ্লিষ্টরা আলোচনায় বসেন মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে। আলোচনা ফলপ্রসু হলেও বন্দরের প্রশাসনিক জটিলতার কারণে কিছুটা দেরিতে হলেও আজ থেকে শুরু হয়েছে পণ্য খালাসের কাজ।
এদিকে, ভারতে ঘোজাডাঙ্গা এলাকায় অপেক্ষমাণ দীর্ঘ লাইনে থাকা পণ্যবাহী ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করতে শুরু করেছে। ব্যবসায়ীরা দু’বার লেবার বিল দিতে রাজি না হওয়ায় গত বৃহস্পতিবার থেকে এ অচল অবস্থার তৈরি হয়।
ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম এ প্রতিবেদককে বলেন, বন্দরের প্রশাসনিক জটিলতার কারণে জেলা প্রশাসকের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হলেও পণ্য খালাসে বিলম্ব হয়। অবশেষে একদনি পর বুধবার (৭ এপ্রিল) বিকেল ৫টা থেকে সকল প্রকার পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে এখন থেকে লেবার বিল আলাদা করে ঠিকাদারের হাতে না দিয়ে সরকারের নির্ধারিত রাজস্ব খাতে জমা দিয়ে ব্যসায়ীরা আলাদা লেবার নিয়ে পণ্য খালাসের কাজ করতে পারবেন।
ভোমরা শুল্ক স্টেশনের সহকারী কমিশনার আমির মাহমুদ জানান, গত কয়েক দিনের অচল অবস্থার কারণে বন্দরে রাজস্ব আদায় থমকে গিয়েছিল। স্বাভাবিক অবস্থায় এ বন্দর দিয়ে প্রতিদিন প্রায় তিন কোটি টাকার রাজস্ব আদায় হতো। সে মোতাবেক এ বন্দর থেকে সরকার প্রায় ১৫ কোটি টাকার রাজস্ব হারিয়েছে।

(ঊষার আলো-এমএনএস)