UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার ইউটিউবেও ভারতীয় বংশোদ্ভূত সিইও

usharalodesk
ফেব্রুয়ারি ১৮, ২০২৩ ১০:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : এবার ইউটিউবের প্রধান নির্বাহী (সিইও) হলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক নীল মোহন। বৃহস্পতিবার নতুন দায়িত্ব পেয়েছেন তিনি। দীর্ঘদিন ধরেই গুগলের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

সম্প্রতি প্রধান নির্বাহী (সিইও) পদ থেকে সরে দাঁড়ান ১৯৯৯ সাল থেকে ইউটিউবের সঙ্গে থাকা সুজান ওজচিকি। এক বিদায়ী ই-মেইলে তিনি জানান, এবার পরিবারকে সময় দেওয়া উচিত। দীর্ঘ ২৫ বছর ধরে সাথে থাকা নীল মোহনসহ ইউটিউবের সকল কর্মচারীকে ধন্যবাদ।

সুজানের পদত্যাগের পরে ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়, প্রতিষ্ঠানটির পরবর্তী সিইও হতে চলেছেন নীল মোহন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই নীলের জন্ম ও বেড়ে ওঠা মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৯৯৬ সালে অ্যাকসেঞ্চার নামে এক প্রতিষ্ঠানে পেশাদার জীবন শুরু করেন। তারপর নেটগ্র্যাভিটি নামে এক স্টার্ট আপে যোগ দেন।

২০০৮ সালে গুগলে যোগ দেন নীল। প্রথম দিকে বিজ্ঞাপন সংক্রান্ত কাজ করতেন তিনি। একাধিক নীতির ফলে বিজ্ঞাপনের ক্ষেত্রে যথেষ্ট সাফল্য পায় গুগল। ২০১৫ সালে ইউটিউবের দ্বিতীয় সর্বোচ্চ পদে তাকে নিয়োগ দেন সুজান। তারপর থেকেই ইউটিউব কন্টেন্টের ক্ষেত্রে নতুন কয়েকটি প্ল্যাটফর্ম চালু করেন মোহন। ভাল কাজের পুরষ্কার হিসাবেই ইউটিউবের সিইও পদে পৌঁছেছেন নীল মোহন।

ঊষার আলো-এসএ