UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‘ফাইভজি’ রুপান্তর করছে জেডটিই

usharalodesk
মে ৬, ২০২১ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নিরবিচ্ছিন্নভাবে মোবাইল অপারেটদের পঞ্চম প্রজন্মের সেবা রুপান্তরের জন্য ‘ডাইনামিক স্পেক্ট্রাম শেয়ারিং (ডিএসএস)’ সমাধানের বাস্তব প্রয়োগ করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই।

জেডইটি সুপার ডিএসএস নামে এ প্রযুক্তির মাধ্যমে বর্তমানের তৃতীয় ও চতুর্থ প্রজন্মের নেটওয়ার্কের সেবা বজায় রেখে ট্রাই রেডিও এক্সেস টেকনোলজির মাধ্যমে পঞ্চম প্রজন্মের বা ফাইভ জি প্রযুক্তিতে রুপান্তর ঘটায়।

প্রতিষ্ঠানটি সম্প্রতি দক্ষিন আফ্রিকায় জেডইডি সুপারডিএসএস প্রযুক্তির প্রয়োগ ঘটিয়েছে যেটি সেই অঞ্চলে প্রথম ডাইনামিক স্পেক্ট্রাম শেয়ারিং। বর্তমানের তৃতীয় ও চতুর্থ প্রজন্মের তরঙ্গ সেবায় মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের বরাদ্দ করা ১৫ মেগাহার্জ ব্যান্ডউইথ সীমার মধ্যে থেকে দুই দশমিক এক গিগাহার্জ স্পেকটার্মে জেডটিইর সুপার ডিএসএস প্রযুক্তির বাস্তবায়ন করা হয়েছে।

দক্ষিন আফ্রিকার নেটওয়ার্ক অপারেটরের পরীক্ষায় দেখা গেছে, দুই দশমিক এক গিগাহার্জ তরঙ্গে ফাইভজি চালু করা সম্ভব। একই সময়ে ফোরজির ব্যবহারও বেড়েছে ৩৯ দশমিক ৮৫ শতাংশ। তবে এ সময়ে থ্রিজি বা ফোরজির কেপিআই ও ইউজার এক্সপেরিএন্সে কোন নেতিবাচক প্রভাব পরেনি।

দীর্ঘদিন ধরেই নেটওয়ার্ক উন্নয়নের নানা ধাপে স্পেক্ট্রাম শেয়ারিং এর সম্ভাবনা নিয়ে কাজ করে আসছে জেডইটি। মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের একই সঙ্গে কয়েক ধাপে সেবা প্রদানের লক্ষ্যেও জেডইটির সুপারডিএসএস প্রস্তুত করা হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এ প্রযুক্তি অপারেটরদের মাল্টি মোড ও মাল্টি সার্ভিস সক্ষমতার মাধ্যমে বর্তমান বিনিয়োগকে নিরাপদ রেখেই নেটওয়ার্ক ঊন্নয়নে সাহায্য করবে।

(ঊষার আলো-এফএসপি)