UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তা’লীমুল মিল্লাত মাদরাসার গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়ন অনুষ্ঠিত

usharalodesk
মার্চ ১৯, ২০২১ ৪:৫১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : তা’লীমুল মিল্লাত মাদরাসার গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়ন শুক্রবার (১৯ মার্চ) সকালে মাদরাসা চত্বরে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এবং প্রধান বক্তা ছিলেন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ (আহসান সাইয়েদ)।
গোল্ডেন জুবিলি রি-ইউনিয়ন বাস্তবায়ন কমিটির আহবায়ক, মাদরাসার দাতা সদস্য এমদাদুল হক খালাসীর সভাপতিত্বে উদ্বোধনী বক্তৃতা করেন মাদরাসার অধ্যক্ষ ও বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মাওলানা এ এফ এম নাজমুস সউদ। দোয়া পরিচালনা করেন খুলনা জেলা ইমাম পরিষদের সভাপতি ও খুলনা আলিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ সালেহ। এ সময় মাদরাসার পক্ষ থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে সমাজ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য বিভিন্ন ক্যাটাগরীতে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, এ প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়ে এখানকার শিক্ষার্থীরা নিজেদের ভাগ্যোন্নয়নের পাশাপাশি দেশ সেবায় ভূমিকা রাখছেন। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এ মাদরাসারও গোল্ডেন জুবিলি পালিত হচ্ছে। এটি একটি সৌভাগ্যের বিষয় বলেও তিনি উল্লেখ করেন।
প্রধান বক্তা ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ (আহসান সাইয়েদ) নৈতিকতা, সততা এবং ন্যায় প্রতিষ্ঠার জন্য আলেমের প্রয়োজন রয়েছে। যা মাদরাসা থেকেই তৈরি হয়। মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, উদারপন্থী হয়ে ভালো মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে।
তা’লীমুল মিল্লাত মাদরাসাকে অনার্স ও কামিলে উন্নতিকরণ প্রসঙ্গে তিনি আরও বলেন, এ ব্যাপারে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের সদিচ্ছা রয়েছে। মাদরাসায় আধুনিকতার পাশাপাশি মূল শিক্ষার দিকেও নজর রাখার জন্য তিনি আহবান জানান। তিনি বলেন, করোনা পরিস্থিতির কারনে বিগত এক বছরেরও বেশি সময় ধরে শিক্ষা ব্যবস্থা পিছিয়ে পড়েছে। এটিকে এগিয়ে কাটিয়ে শিক্ষাকে এগিয়ে নিতে শিক্ষকদেরকে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।
গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়ন উপলক্ষে সকালে দোয়া মাহফিলের মধ্যদিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা হয়। এরপর বর্ণাঢ্য র‌্যালী নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সকাল নয়টায় পবিত্র কুরআন তেলাওয়াত, জাতীয় সঙ্গীত, জাতীয়, মাদরাসা ও গোল্ডেন জুবিলির পতাকা উত্তোলন এবং বেলুন ও ফেষ্টুন উড়ানোর মধ্যদিয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এছাড়া বিকেলে প্রাক্তন শিক্ষার্থীদের উপস্থিতিতে স্মৃতিচারণমূলক বক্তৃতা ও ইসলামী সঙ্গীত পরিবেশিত হয়। রাতে অনুষ্ঠিত হবে কলরব শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঊষার আলো-এমএনএস