UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লেও সাত কলেজের পরীক্ষা হবে যথাসময়ে

usharalodesk
আগস্ট ২৮, ২০২১ ৫:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে সরকার। এছাড়াও ১৭ অক্টোবর থেকে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় খোলা হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তার মধ্যে আগামী ১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা নেওয়ার কথা আছে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের অধিভুক্ত সরকারি ৭ কলেজগুলোর।

শিক্ষার্থীরা বলছেন যে, যেহেতু শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আর অক্টোবরের মাঝামাঝি সময়ের পরে বিশ্ববিদ্যালয় খোলার চিন্তা করা হচ্ছে। সে ক্ষেত্রে সাত কলেজের পরীক্ষা নেওয়ার বিষয়ে একটা সুনির্দিষ্ট ঘোষণা দরকার।

এ বিষয়ে অধিভুক্ত সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার জানান, ‘শিক্ষা প্রতিষ্ঠানের বর্ধিত ছুটি সাত কলেজের পরীক্ষায় কোনো ধরণের প্রভাব ফেলবে না। প্রকাশিত রুটিন অনুযায়ীই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিছু কিছু বিভাগের রুটিন প্রকাশিত হয়েছে আর বেশ কিছু বিভাগের রুটিন প্রকাশের অপেক্ষায় আছে।’

তিনি জানান, ‘এর আগেও আমরা সাত কলেজের পরীক্ষার আয়োজন করি। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার ফলে তা আবার স্থগিত করতে হয়। আমরা বারবার বলে এসেছি, পরীক্ষা আয়োজনের সক্ষমতা সাত কলেজ প্রশাসনের আছে। শিক্ষার্থীদের কল্যাণে অগ্রাধিকার ভিত্তিতে এসব পরীক্ষার আয়োজন করা হচ্ছে।’

সাত কলেজের প্রকাশিত রুটিন অনুযায়ী, ২০১৯ সালের ২য় বর্ষ অনার্স অনিয়মিত, মানোন্নয়ন ও বিশেষ (অনিয়মিত ও মানোন্নয়ন) অসমাপ্ত পরীক্ষা, ২০১৮ সালের এম এ, এম এস এস, এম এস সি এবং এম বি এ শেষ পর্ব নিয়মিত পরীক্ষাসহ আরও বেশকিছু স্থগিত থাকা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসকল পরীক্ষাগুলোর রুটিন ও সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

(ঊষার আলো-এফএসপি)