UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহের ব্যবধানে নাগলে শীতকালীন সবজি

koushikkln
নভেম্বর ১৯, ২০২১ ১১:০৯ অপরাহ্ণ
Link Copied!

মো: আশিকুর রহমান : চলছে অগ্রহায়ণ মাস। হাড় কাঁপনো ঠান্ডা অনুভুত না হলেও শীতের হাওয়া গায়ে লাগছে। কমে গেছে দিনের আদ্রতাও। শীতের আগমন ঘটতে না ঘটতেই বাজারে ইতিমধ্যেই বাজারে শীতকালীন শাক-সবজির ব্যাপক সরবরাহ শুরু হয়েছে। মহানগরীর আশপাশ এলাকা থেকে প্রতিদিনই শীতকালীন সবজির সরবরাহ ঘটছে দৌলতপুরসহ বিভিন্ন পাইকারী বাজারে। শীতকালীন এমন তাজা সবজি হাতের নাগালে সহজে মিললেও বেশি দামে কিনতে হচ্ছে বলেও ক্রেতাদের অভিযোগ রয়েছে।

তবে সরেজমিনে, শুক্রবার (১৯ নভেম্বর) দৌলতপুর খুচরা সবজির বাজার ঘুরে দেখা গেছে সপ্তাহের ব্যবধানে অনেকটাই দাম কমেছে শীতকালীন সবজির। বাজারে আসা আগাম শীতের সবজির এখন পর্যাপ্ত সরবরাহের কারনে দাম ক্রেতাদের নাগালে আসতে শুরু করেছে। এই সকল সবজির তালিকায় রয়েছে ফুলকপি, পাতাকপি, ওলকপি, লাল-সাদা মূলা, মেটে আলু, পালংশাক, দেশী কাঞ্চন শিম, জলপাই, টমেটো, আমড়া,ধনেপাতা ইত্যাদি।

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন, বাজারে উপচে পড়া ভীড়। সকাল আর সন্ধ্যায় উভয়ই সময়ে বসে দৌলতপুরের সবজি বাজার। বাজার ঘুরে সবজি বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, শীত শীত শুরুতে শীতকালীন সবজির দাম যে হারে বাড়তি ছিল, বর্তমানে সবজির দাম কমতে শুরু করেছে। যা সামার্থ্য আর সহনীয় পর্যায়ে। তবে দু’ একটি সবজির দাম একটু বেশি।

ব্যবসায়ী কামাল জানান, বাজারে শীতের সবজির আমদানী বেশির দরুন দাম করতে শুরু করেছে। বর্তমানে সবজির যে দাম তা ক্রেতাদের সহনীয় পর্যায়ে। সাধারণত শীত মৌসুমে শুরুতেই সবজির দাম একটু বেশি থাকে। কারন নতুন সবজি তাই মুকাম হতে শুরু করে সর্বত্র দাম একটু বেশি। তাছাড়া কৃষকরাও নতুন সবজির দাম একটু বেশি রাখে। তাই কয়েক হাত ঘুরে এসে খুচরা বাজারে এসে সবজির দাম বেশি বলে মনে হয় ক্রেতাদের।

বর্তমানে দৌলতপুর খুচরা বাজারে সপ্তাহের ব্যবধানে (শুক্রবার) ফুলকপি ৮০ টাকা থেকে কমে ৫০ টাকা, পাতা কপি ৫০ টাকা থেকে কমে ৩০ টাকা, ওলকপি ৭০ টাকা থেকে কমে ৫০ টাকা, সীম ৭০ টাকা থেকে কমে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি টমোটো ১০০ টাকা, গাজর ৮০ টাকা, ধনেপাতা ১০০ টাকা, পুইশাকের বিচি ৮০ টাকা, মেটে আলু ৫০ টাকা, বটবটি শিম ৫০ টাকা, পালংশাক ৪০ টাকা, জলপাই ৩০ টাকা, লাউ প্রতি পিচ ৪০ টাকা, কুমড়া ৪০ টাকা, পেপে ২০ টাকা, কলা হালি ২০ টাকা, উচ্চে ৫০ টাকা, কচুরমূখী ৪০, কাচাঝাল এলসি ৬০ টাকা ও বরজ ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।
দেয়ানা বাসিন্দা রোমান জানান, শীতকালীন সবজির দাম বর্তমানে সহনীয়। ফুলকপি, পাতা কপি, ওলকপি, টমোটো সহ অন্যান্য সবজির দাম হাতের বর্তমানে ক্রয় ক্ষমতার মধ্যে।

ব্যবসায়ী কবির বলেন, বর্তমানে বাজারে সব ধরণের কাঁচামালের দামই ক্রয় সীমার মধ্য রয়েছে। বিগত বছরে শীতের শুরুতে শীতকালীন সবজির যে চড়া দাম থাকে, তা এ বছরে অনেক কম, কারন বাজারে প্রচুর সবজির সরবরাহ আমদানির কারণে।