UsharAlo logo
সোমবার, ৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে খুলনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন

pial
এপ্রিল ২৮, ২০২২ ৪:১৪ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি : সারাদেশের অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে খুলনা বিভাগের ১০টি জেলার শিক্ষকদের নিয়ে আজ (২৮ এপ্রিল) খুলনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও মাননীয় বিভাগীয় কমিশনার ,খুলনা এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান হয়।

সংগঠনের বিভাগীয় সমন্বয়ক মোঃ তরিকুল ইসলাম এর সভাপতিত্বে এবং খুলনা জেলার সভাপতি বিনয় সাহার স ালনায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে যশোর জেলার সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দীন বলেন, ‘বাবা-মা অনেক কষ্ট করে আমাদের লেখাপড়া শিখিয়েছেন, কিন্তু আমরা এমন চাকুরি করি যার বেতন নেই, আমাদের বৃদ্ধ বাবা-মায়ের ভরণপোষণ করতে পারি না, কোন উৎসব পারন করতে পারি না, এ কষ্ট রাখব কোথায় ?
খুলনা জেলার সাধারণ সম্পাদক জনাব সন্দীপ দাস বলেন, ‘একই বিশ^বিদ্যালয়ভুক্ত একই সিলেবাসে পাঠদান করিয়ে আমাদের মত অনেক শিক্ষক ক্যাডারভুক্ত হয়েছেন। আবার, একই প্রতিষ্ঠানে ইন্টারমিডিয়েট ও ডিগ্রি কোর্সের শিক্ষকরা এমপিওভুক্ত হয়েছেন, আবার কামিল শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন। কিন্তু আমরা অনার্স-মাস্টার্সের শিক্ষকরা আজও এমপিওভুক্ত হতে পারিনি, যা অত্যন্ত দুঃখজনক’ ।
বিশেষ বক্তা শুক্রাচার্য রায় বলেন, ‘সারাদেশের অনার্স-মাস্টার্স কোর্সে পাঠদানরত ৫,৫০০ জন শিক্ষকের এমপিওভুক্তির জন্য বছরে মাত্র ১৪৬ কোটি টাকার প্রয়োজন, যা বর্তমান সরকারের জন্য কোন ব্যাপারই না।’

সাতক্ষীরা জেলার কুমার মন্ডল বলেন, ‘আমরা সরকারি ও জাতীয় বিশ^বিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগ প্রাপ্ত হয়েছি তবুও আমরা এমপিও পাচ্ছি না, আমরা অর্থনৈতিকভাবে অনেক কষ্টে রয়েছি, এমপিও ছাড়া আমাদের বাঁচার পথ নেই’।

প্রধান আলোচক গাজী মোফাজ্জেল হোসেন বলেন, ‘দীর্ঘ ২৯ বছর ধরে সংবাদ সম্মেলন ও মানববন্ধন করে ইলেকট্রনিক মিডিয়া ও পত্রিকার মাধ্যমে আমরা আমাদের দাবি জাানিয়ে আসছি। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কেউ আমাদের দাবি বাস্তবায়নে এগিয়ে আসেননি। তাই আমাদের শেষ আশ্রয়স্থল হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মহোদয়ের দৃষ্টি আকর্ষণের জন্য আমরা আজ মানববন্ধন করছি।’

সংগঠনের খুলনা বিভাগীয় সমন্বয়ক মোঃ তরিকুল ইসলাম বলেন, ‘সংগঠনের কেন্দ্রীয় কমিটি কর্তৃক গত ৩০মার্চ ’২০২২ তারিখে ঢাকা রিপোর্টাস ইউনিটির ‘সাগর-রুনি’ মিলনায়তনে ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দেশের অন্যান্য বিভাগের ন্যায় আজ খুলনা প্রেসক্লাবে আমরা এমপিওভুক্তির দাবিতে শান্তিপূর্ণভাবে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও মাননীয় বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করব’। আমরা অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করছি, একদিকে যেমন কলেজকর্তৃক বিমাতাসূলভ আচরণ ও জাতীয় বিশ^বিদ্যালয় অবহেলা করছে, ঠিক তেমনই মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয় আমাদের বিষয়ে সুস্পষ্ট কোন কথা বলছেন না। যেখানে এসকল শিক্ষকরা বেতনহীন কষ্টকর জীবন অতিবাহিত করছে, সেখানে তিনি শর্টকোর্স তত্ত্ব দিয়ে বিভিন্ন কথার ছলে কালক্ষেপণ করছেন, যা অত্যন্ত বেদনাদায়ক’।

তিনি আরও বলেন, ‘আগামী ১৫ মে’২০২২ তারিখের মধ্যে যদি আমাদের এমপিওভুক্তির বিষয়ে কোন সুস্পষ্ট ঘোষণা না আসে তাহলে আগামী ১৬ মে’২০২২ তারিখে জাতীয় বিশ^বিদ্যলয়ের সামনে আমরা অবস্থান কর্মসূচিসহ কঠোর কর্মসূচি পালন করা ছাড়া উপায় থাকবে না। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, ‘আমাদের যৌক্তিক দাবিটি যদি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হয় তাহলে তিনি অবশ্যই আমাদের এই মানবেতর জীবন থেকে মুক্তি দিতে দ্রুত এমপিওভুক্তির ব্যবস্থা করবেন’ ।

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলসহকারে মাননীয় বিভাগীয় কমিশনার, খুলনা এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান হয়।
এসময় উপস্থিত ছিলেন- জিয়াউল ইসলাম, আরিফুল ইসলাম, ইয়াসিন গাজী, রেজাউল ইসলাম, খায়রুল ইসলাম, উত্তম মন্ডল, জিহাদুল ইসলাম, সানজিদা খানম, মনিরুজ্জামান মোড়ল,শরিফুল ইসলাম, বিপ্লব কুমার কুন্ডু, মশিয়ুর রহমান, টিপু সুলতান, রুমা পারভীন, ফিরোজ আহম্মেদ, মাহমুদা আক্তার, জ্যোতি বিশ্বাস ও প্রমুখবিভাগের ১০টি জেলার বিভিন্ন কলেজের প্রভাষকবৃন্দ।

(ঊষার আলো-এফএসপি)