UsharAlo logo
সোমবার, ৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অবরুদ্ধ ইস্পাত কারখানায় পুরোদমে হামলা শুরু করেছে রাশিয়া

pial
মে ৫, ২০২২ ৪:১৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : ইউক্রেনের মারিউপোলের অবরুদ্ধ আজভস্তাল ইস্পাত কারখানায় পুরোদমে হামলা শুরু করেছে রুশ বাহিনী। ইউক্রেনের কর্মকর্তারা এ বিষয় নিশ্চিত করেছেন। মারিউপোলের শুধু এ কারখানাটি ইউক্রেনীয়দের নিয়ন্ত্রণে রয়েছে।

আজভ রেজিমেন্টের কমান্ডার বলেন, কারখানা অঞ্চলের মধ্যে দ্বিতীয় দিনের মতো কঠিন রক্তক্ষয়ী লড়াই চালাচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

একটানা কিছু দিনের হামলার পর রুশ বাহিনী কারখানা অঞ্চলে ঢুকে পড়েছে বলে জানা গেছে। বিবিসি জানিয়েছে, আলাদাভাবে কারখানায় রুশ বাহিনীর হামলার বিষয়টি যাচাই করা যায়নি।

এর মধ্যে প্রায় দেড় শতাধিক বেসামরিক নাগরিককে কারখানা অঞ্চল থেকে সরানো হয়েছে। ধারণা করা হচ্ছে, সেখানে এখনো শিশুসহ প্রায় ২০০ বেসামরিক নাগরিক অবস্থান করছেন।

আজভ রেজিমেন্টের কমান্ডার দেনিস প্রোকোপেঙ্কো বলেছেন, ‘শত্রুদের বিরুদ্ধে তাদের সেনারা যে লড়াই চালিয়ে যাচ্ছেন, তাতে তারা গর্বিত। তবে পরিস্থিতি খুবই কঠিন।

আটকে পড়া নাগরিকদের জীবন বাঁচাতে জাতিসংঘকে আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে তিনি বলেন, সবার জীবন খুব গুরুত্বপূর্ণ এবং ‍আমরা আপনাদের সহায়তা চাই।

এ সপ্তাহে জাতিসংঘ এবং রেডক্রসের নেতৃত্বে সফলতার সাথে শতাধিক বেসামরিক লোকজনকে কারখানা থেকে সরানোয় গুতেরেসকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। কিন্তু আজভস্তাল থেকে আহত সকলকে সরিয়ে আনতে সাহায্য করতে জাতিসংঘকে আহ্বান জানান তিনি।

অন্যদিকে আজভস্তাল কারখানা থেকে আরও বেসামরিক নাগরিককে সরে আসার সুযোগ করে দিতে আজ বৃহস্পতিবার থেকে অস্ত্রবিরতির ঘোষণা করেছে রাশিয়া। ৫, ৬ এবং ৭ মে মস্কোর সময় সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারখানা থেকে বের হওয়ার পথ খোলা থাকবে বলে জানা গেছে।

ঊষার আলো-(এসএইস)