UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আবারও বাড়ল সয়াবিন তেলের দাম

pial
মে ৫, ২০২২ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স: বাজারে আবার বেড়ে গেল সয়াবিন তেলের দাম। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচার অ্যাসোসিয়েশন দাম বাড়ানোর এ ঘোষণা করে।

আজ বিকেলে সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে, বোতলজাত পরিশোধিত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৮ টাকা। এর আগে প্রতি লিটারে দাম ছিল ১৬০ টাকা। এখন সেটা বেড়ে হয়েছে ১৯৮ টাকা।

অন্যদিকে, খোলা প্রতি লিটার পরিশোধিত সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বেড়ে হয়েছে ১৮০ টাকা এবং বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেলের দাম ৭৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ৯৮৫ টাকা।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচার অ্যাসোসিয়েশনের ঘোষণা অনুযায়ী, এখন প্রতি লিটার পরিশোধিত খোলা পাম সুপার তেল ১৩০ টাকা থেকে বাড়িয়ে ১৭২ টাকায় বিক্রি করা হবে।

জানা গেছে, গত ২০ মার্চ ভোজ্যতেলে দাম সমন্বয় করা হয়। তখন বোতল সয়াবিনের দাম লিটারে ৮টাকা করে কমানো হয় ও খোলা সয়াবিনের দাম লিটারে ৬টাকা এবং পাম তেলের দাম লিটারে ৩টাকা কমানো হয়।

তারআগে, সরকার ভোজ্য তেলের আমদানি পর্যায়ে শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করে। পাশাপাশি উৎপাদন ও সরবরাহ পর্যায়ে শুল্ক প্রত্যাহার করে।

ঊষার আলো-(এসএইস)