গরমে আনারসের উপকারিতা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : প্রতিদিন বেড়ে চলেছে রোদের তীব্রতা, সে সাথে বাড়ছে রোগবালাইও। গরম থেকে হঠাৎ করেই ছোট বড় যে সবারই হতে পারে সর্দি-কাশি, জ্বর, বুকে কফ জমার মতো সমস্যাগুলো। আনারস গরমের এই সমস্যা থেকে রক্ষা করে। আর এই সময়ে আনারস বেশ সহজলভ্য।

এ রসালো ফলটি দেহের জন্য বেশ উপকারী। তীব্র গরমে আনারস সুস্থ এবং সতেজ থাকতে সহায়তা করে। এছাড়াও হৃদরোগসহ নানা ধরনের ক্যানসারের বিরুদ্ধে লড়তে আনারসে থাকা অ্যান্টি অক্সিডেন্ট খুব উপকারী।

পুষ্টিগুণে ভরপুর আনারসে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-এ , ভিটামিন-সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, থিয়ামিন, রাইবোফ্লাভিন, ভিটামিন বি-৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, অ্যান্টি অক্সিড্যান্ট ও বিটা ক্যারোটিন যা জ্বর, সর্দি-কাশি, বুকে কফ জমা সারাতে বেশ সাহায্য করে।

এই গরমে আনারসের জুস স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এটি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যারা ওজন কমাতে চান, তারাও নিয়মিত আনারসের জুস খেতে পারেন। এতে প্রচুর ফাইবার এবং কম ক্যালরি আছে। জুসের পাশাপাশি আনারস দিয়ে সালাদ তৈরি করেও খাওয়া যায়।

তাছাড়া ,আনারসের জুসে আছে ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ। এটি হাড় মজবুত করে। প্রতিদিন এক গ্লাস করে আনারসের জুস পান করলে হাড়ের সমস্যাজনিত যেকোনো রোগ প্রতিরোধ করা সম্ভব। আনারসের জুস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে রক্ষা করে। এ রোগটি চোখের রেটিনা নষ্ট করে দিতে পারে এবং ধীরে ধীরে অন্ধত্বের দিকে ঠেলে দেয়। আনারসে আছে বেটা ক্যারোটিন। প্রতিদিন আনারসের জুস খেলে এ রোগ হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়।

পাশাপাশি দাঁত ও মাড়ি সুরক্ষা সহ আনারস চোখের জ্যোতি বাড়ায়, বদহজম বা হজমজনিত যেকোনো সমস্যা থেকে মুক্তি দিয়ে হজমশক্তি বৃদ্ধি করে, দেহে রক্ত জমাট বাঁধতে দেয় না এবং রক্ত পরিষ্কার করে হৃদপিণ্ডকে কাজ করতে সাহায্য করে।

ঊষার আলো-(এসএইস)