আবার কমলো স্বর্ণের দাম

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক: আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম নিম্নমুখী হওয়ায় দেশের বাজারেও কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দুই সপ্তাহের ব্যবধানে ২২ ক্যারেটের স্বর্ণের দাম প্রতি ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। বুধবার (১১ মে) থেকে স্বর্ণের নতুন এ দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।
বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি সোমবার (০৯ মে) বৈঠক করে স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত নেয়।

পরে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় বুলিয়ান মার্কেটে স্বর্ণের দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা ১১ মে থেকে কার্যকর হবে। নতুন মূল্য অনুযায়ী সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে করা হয়েছে ৭৬ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ কিনতে দাম পড়বে ৭৩ হাজার ১৭ টাকা। আর ১৮ ক্যারেটের স্বর্ণের ভরিতে ৯৩৩ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৭৬৯ টাকা।

এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৮৭৫ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫২ হাজার ১৯৬ টাকা। যা মঙ্গলবার পর্যন্ত এই মানের স্বর্ণ প্রতি ভরি ৫৩ হাজার ৭১ টাকায় বিক্রি হচ্ছিল।