UsharAlo logo
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও বাড়ল মসুর ডালের দাম

pial
মে ১৯, ২০২২ ১০:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : বাজারে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি যেন থামছেই না। প্রতিনিয়ত বেড়ে চলছে কোনো না কোনো পণ্যের দাম। এক সপ্তাহ আগে মানভেদে মসুর ডালের দাম ১০ টাকা করে বেড়েছিল। কিন্তু নতুন করে আবারও দাম বেড়েছ।

গতকাল বুধবার (১৮ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এবং সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের বাজারদরের তালিকা বিশ্লেষণ করে।

টিসিবির তালিকা অনুযায়ী, গতকাল রাজধানীতে মোটা দানার মসুর ডাল বিক্রি করা হয়েছে ১০৫ থেকে ১১৫ টাকায়। এক সপ্তাহ আগে ডালের দাম ছিল প্রতি কেজি ১০০ থেকে ১০৫ টাকা। সে হিসাবে এক সপ্তাহের ব্যবধানে মোটা দানার মসুর ডালের দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ১০ টাকা। থেমে নেই মাঝারি আর সরু দানার মসুর ডালের দামও। টিসিবির হিসাবে সরু দানার ডালের কেজি এখন ১৩৫ টাকা। এক সপ্তাহ আগেও দাম ছিল ১৩০ টাকা কেজি। সরকারি হিসাবে মাঝারি দানার মসুর ডালের দামও এক সপ্তাহের ব্যবধানে ৫ টাকা বেড়েছে। তবে রাজধানীর বিভিন্ন বাজারে এ তিন ধরনের ডালের দাম আরো বেশি।

অন্যদিকে, মূল্যবৃদ্ধির তালিকায় নতুন করে যুক্ত হয়েছে নুডলস ও রসুন। আর ঈদের আগে থেকেই সয়াবিন তেল নিয়ে বাজারে যে অস্থিরতা দেখা দিয়েছে তা এখনো কমেনি। এই কারণে সরকারের বেঁধে দেওয়া দামে এখনও বাজারে সয়াবিন তেল মিলছে না। বিশেষ করে ১ লিটারের বোতলজাত সয়াবিন তেলের সংকট রয়েছে। তাই পাঁচ লিটারের বোতল খুলে বাড়তি দামে আধা লিটার, এক লিটার করে বিক্রি করা হচ্ছে।

(ঊষার আলো-এসএইস)